সেরার সেরা ৫ পিকনিক স্পট রয়েছে কলকাতার খুব কাছেই , চড়ুইভাতি সারুন দেদার মজা করে !

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : শীতকাল মানেই হই-হুল্লোড়ের মরশুম। ফি শীতে বেড়াতে যাওয়া কিংবা পিকনিকে মেতে থাকেন অধিকাংশ বাঙালি। বিশেষ এই প্রতিবেদনে কলকাতার কাছে সেরার সেরা ৫টি পিকনিক স্পটের হদিশ মিলবে। এখানকার অভূতপূর্ব প্রাকৃতিক শোভা হৃদয় জুড়োবে। সকালে বেড়িয়ে সন্ধের মধ্যেই ফিরতে পারবেন বাড়ি। মনের মানুষদের সঙ্গে নিয়ে এই শীতেই ঢুঁ মারুন নীচের নজরকড়া যে কোনও এক পিকনিক স্পটে।

১. রায়চক : কলকাতার কাছেই দক্ষিণ ২৪ পরগনা জেলার মধ্যে পড়ে এই রায়চক। ডায়মন্ড হারবারের এই এলাকাটি কলকাতা থেকে মাত্র ৫০ কিলোমিটার দূরে অবস্থিত। হুগলি নদীর তীরবর্তী রায়চকের অপরূপ প্রাকৃতিক শোভা মনে ভরপুর স্বস্তি এনে দেবে। রায়চকের প্রধান আকর্ষণ হল দ্য এফ ফোর্ট। ঔপনিবেশিক শাসনকালে এটি তৈরি হয়েছিল বলে জানা যায়। ফোর্টের ওয়াচ টাওয়ারে চড়ে নদীর অসাধারণ দৃশ্য উপভোগের সুযোগ মিলবে। এছাড়াও কাছেই রয়েছে ডায়মন্ড হারবার লাইট হাউস, চিংড়িকালী ফোর্ট। যদিও রক্ষণাবেক্ষণের অভাবে চিংড়িকালী ফোর্টটি এখন ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। রায়চকে নদীর পাড়ের একটি জায়গা বেছে নিয়ে পিকনিক করতে পারেন।

২. টাকি : কলকাতা থেকে মাত্র ৭৫ কিলোমিটার দূরে রয়েছে উত্তর ২৪ পরগনার টাকি। ঝটিকা সফরে একদিনের জন্য পিকনিক করতে হলে টাকি হতে পারে অন্যতম সেরা পছন্দ। এই এলাকার মন্ত্রমুগ্ধকর প্রাকৃতিক সৌন্দর্য্য তারিয়ে তারিয়ে উপভোগের সুযোগ মিলবে। পিকনিকের জন্য একটি আদর্শ জায়গা হল এই টাকি। টাকির জালালপুরে কাছে রয়েছে মিনি সুন্দরবন। সুন্দরী, গরান, গেঁওয়ার মতো গাছের সারি রয়েছে এতল্লাটে। ইছামতী নদীর ধারে এই টাকিতে গেলে পড়শি বাংলাদেশকে একেবারে চোখের সামনে থেকে দেখার সুযোগ মিলবে। চাইলে ইছামতীর বুকে নৌকা ভ্রমণেও মেতে উঠতে পারেন।

৩. গড়চুমুক : কলকাতার কাছেই আরও একটি চিত্তাকর্ষক পিকনিক স্পট হল হাওড়ার গড়চুমুক। হাওড়ার এপ্রান্তে গেলে জমে যাবে আপনার চড়ুইভাতি। ছুটির দিনে পছন্দের মানুষগুলিকে সঙ্গে নিয়ে পিকনিকে যেতে পারেন এই গড়চুমুকে। হাওড়া জেলার অন্যতম জনপ্রিয় পর্যটন কেন্দ্র ও পিকনিক স্পট হল এই গড়চুমুক। ফি বছর রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে পিকনিক পার্টির ঢল নামে নদীর পাড়ের অপরূপ এই এলাকায়। এখানকার মূল আকর্ষণ হল মিনি চিড়িয়াখানা, ডিয়ার পার্ক ও ৫৮ গেট। পিকনিকের ফাঁকে চাইলে দ্রুত এগুলি ঘুরে নিতে পারেন। মন চাইলে একদিন এখানে কাটিয়েও যেতে পারেন। ধারে কাছে বেশ কয়েকটি হোটেল পেয়ে যাবেন।

৪. গাদিয়াড়া : তিন নদীর সঙ্গমস্থলের আরও একটি নজরকাড়া পিকনিক স্পট হল গাদিয়াড়া। হাওড়ার এই এলাকাটিও পিকনিক করার জন্য বেশ জনপ্রিয়। সপ্তাহান্তে একদিনের ছুটি কাটাতে হলে গাদিয়াড়া অন্যতম সেরা চয়েজ। হুগলি, রূপনারায়ণ এবং দামোদর নদীর সঙ্গমস্থলের এই এলাকার প্রাকৃতিক সৌন্দর্য্যও অসাধারণ। নদীর পাড়ে পিকনিকের সুবন্দোবস্ত রয়েছে এখানে।

৫. ক্যাপ্টেন ভেড়ি : কলকাতার বাইরে তো পিকনিক করার অনেক স্পট পাবেন। জানতেন কি কলকাতার মধ্যেই রয়েছে অসাধারণ একটি পিকনিকের জায়গা। ইএম বাইপাসের ধারের ক্যাপ্টেন ভেড়ি। শীতের মরশুমে এই ক্যাপ্টেন ভেড়ি পিকনিকের জন্য ভাড়ায় দেওয়া হয়। চিংড়িহাটা লাগোয়া এই বিস্তৃত জলাভূমিতে চুটিয়ে পিকনিকের ভরপুর স্বাদ নিতে পারেন। এখানে রান্নার ব্যবস্থাও আছে। চিংড়িহাটা মোড়ে এলে দেখতে পারবেন এই ক্যাপ্টেন ভেড়ি। পিকনিকের ফাঁকে চাইলে বোটিংও করতে পারেন।

বেস্ট কলকাতা নিউজ : সেরার সেরা ৫ পিকনিক স্পট রয়েছে কলকাতার খুব কাছেই , চড়ুইভাতি সারুন দেদার মজা করে !

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *