চরম সংশয় ‘ইভিএম নিয়ে…’ ইন্ডিয়া জোটের বৈঠকে গৃহীত হল এক গুরুত্বপূর্ণ প্রস্তাব

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : মঙ্গলবার রাজধানীতে ইন্ডিয়া ব্লকের বৈঠকে ইভিএম নিয়ে গুরুত্বপূর্ণ প্রস্তাব গৃহীত হল। বিরোধী জোটের বক্তব্য, ইভিএমের ডিজ়াইন এবং এর কাজ করার প্রক্রিয়া নিয়ে তারা ইতিমধ্যেই জাতীয় নির্বাচন কমিশনকে একটি স্মারকলিপি জমা দিয়েছেন। কিন্তু সেই স্মারকলিপির প্রেক্ষিতে এখনও পর্যন্ত ইন্ডিয়া জোটের প্রতিনিধিদের সঙ্গে আলোচনার সময় দেয়নি নির্বাচন কমিশন। এদিন দিল্লিতে বিরোধীদের বৈঠকের পর ইন্ডিয়া জোটের তরফে গৃহীত প্রস্তাবে বলা হয়েছে, “ইন্ডিয়া জোটের দলগুলি আবারও বলছে, যে ইভিএমের কাজ করার প্রক্রিয়া নিয়ে অনেকগুলি সংশয় রয়ে গিয়েছে। অনেক বিশেষজ্ঞও এই ইস্যুতে সংশয় প্রকাশ করেছেন। আবার ব্যালট পেপার ফিরিয়ে আনার দাবিও ভীষণভাবে উঠতে শুরু করেছে।”

এই বিষয়ে নিজেদের পরামর্শও স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে ইন্ডিয়া জোট। এই বিষয়ে বিবৃতিও প্রকাশ করেছে বিরোধী জোট। তাদের বক্তব্য, “ভিভিপ্যাট স্লিপ সরাসরি বাক্সে ঢুকে যাওয়ার বদলে, সেটি ভোটারদের হাতে দেওয়া হোক। তারপর ভোটাররা নিজেদের ভোট যাচাই করে নিয়ে সেটি পৃথক একটি ব্যালট বাক্সে ফেলবেন। তাহলেই ভিভিপ্যাট স্লিপের ১০০ শতাংশ গণনা সম্ভব হবে।”

এর পাশাপাশি সংসদের শীতকালীন অধিবেশন চলাকালীন বিরোধী সাংসদদের সাসপেনশন নিয়েও এদিনের বৈঠকে প্রস্তাব গৃহীত হয়েছে বলে জানা যাচ্ছে। মঙ্গলবার দিল্লিতে ইন্ডিয়া জোটের বৈঠকে একাধিক গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয়েছে বলে জানা যাচ্ছে। এর মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ হল আসন সমঝোতার প্রসঙ্গ। সূত্রের খবর, বৈঠকে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় প্রস্তাব দিয়েছেন কংগ্রেসের ৩০০টি আসন ও বাকি বিরোধী দলগুলির জন্য ২৪৫টি আসনের পক্ষে। এর পাশাপাশি কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি তথা ইন্ডিয়া জোটের অন্যতম বর্ষীয়ান নেতা মল্লিকার্জুন খাড়্গেকে প্রধানমন্ত্রীর মুখ করার পক্ষেও মমতা প্রস্তাব দিয়েছেন বলে সূত্রের খবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *