১২১ প্রজাতির আমের খোঁজ পাওয়া গেলো একই গাছে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : চলছে আমের মরসুম। আর এক অবাক করা তথ্য উঠে এল এই মরসুমের মাঝেই। কোনোদিন আজ পর্যন্ত শুনেছেন একটা গাছেই ১২১ প্রজাতির আম? শুনতে অদ্ভুত লাগলেও উত্তর প্রদেশের সাহারানপুর অঞ্চলে রয়েছে এরকমই একটি আমগাছ । এই গাছটি রয়েছে সাহারানপুরের কোম্পানি বাগে। গবেষকরা এই গাছটির ওপর কয়েকটি পরীক্ষা-নিরীক্ষাও করেন কিছু বছর আগে। যার ফলেই এই পরিণতি।

একটি ১০ বছর পুরোনো গাছের ওপর পরীক্ষা করা হয়েছিল উদ্যানতত্ত্ব পরীক্ষা ও প্রশিক্ষণ কেন্দ্রের তত্‍কালীন যুগ্ম পরিচালক রাজেশ প্রসাদের সময়ে। সেই সময় গাছে বিভিন্ন প্রজাতির আম (ডাল) লাগানো হয়। স্থানীয় সূত্রে খবর, সেই সময় প্রায় ড্রাফটিং করা হয় ১২১ জাতের আমের শাখা। বাগানের কেয়ারটেকার মতিরাম জানান, তারপর থেকেই গাছে প্রতি বছর জন্মায় বিভিন্ন প্রজাতির আম ।সাহারানপুরের উদ্যান-গবেষণা পরীক্ষা ও প্রশিক্ষণ কেন্দ্রের উপ-পরিচালক জয়করণ সিং জানান, এখন আমরা গবেষণা করছি আরো নতুন প্রজাতি নিয়ে।একমাত্র উন্নতমানের আম উত্‍পাদন করাই লক্ষ্য আমাদের।

যেই যেই প্রজাতির আম রয়েছে- এই গাছে পাওয়া যায় দশেরা, ল্যাংড়া, চৌসা, রামকেলা, সাহারানপুর অরুণ, আম্রপালীসাহারানপুর বরুণ, সাহারানপুর সৌরভ, সাহারানপুর গৌরব, সাহারানপুর রাজীব, টমিতে কিংস, লখনৌ সাফেদা,সেনসেশন, পুস সূর্য, কলমি মালদা, রটাউল, বোম্বাই, স্মিথ, মঙ্গিফেরা জলোনিয়া, গোলা বুলন্দশহর, লরানকু, এলআর স্পেশাল, আলমপুর বেনিশা, আসৌজিয়া দেওবন্দ সহ আরো বিভিন্ন প্রজাতির আম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *