১৫ জন শনাক্ত ভারতীয় হাইকমিশনে হামলার ঘটনায়, অবশেষে কড়া পদক্ষেপের পথে NIA

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এনআইএর বিরাট সাফল্য, ভারতীয় হাইকমিশনে হামলার ঘটনায় ১৫ জন অভিযুক্তকে শনাক্ত করেছে জাতীয় তদন্ত সংস্থা। লন্ডনে ভারতীয় হাইকমিশনে হামলার তদন্তে জাতীয় তদন্ত সংস্থা ১৫ অভিযুক্তকে ইতিমধ্যেই শনাক্ত করেছে। ১৯ মার্চ লন্ডনে একটি বিক্ষোভ চলাকালীন ভারতীয় দূতাবাসে হামলার ঘটনার সঙ্গে জড়িত ৪৫ জনের ছবি প্রকাশের ২ মাস পরে এনআই ১৫ জনকে চিহ্নিত করেছে। NIA এখন সেই ১৫ জনের বিরুদ্ধে লুক আউট সার্কুলার নোটিস জারি করার জন্য ছবিগুলি ইমিগ্রেশন ডিপার্টমেন্টে পাঠানোর প্রস্তুতি নিচ্ছে।

১৯ মার্চ একটি বিক্ষোভ চলাকালীন লন্ডনে ভারতীয় হাইকমিশনে হিংসার ঘটনায় জড়িত ৪৫ জনের ছবি প্রকাশ করার দুই মাসেরও বেশি সময় পরে, জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ) তাদের মধ্যে ১৫ জনকে চিহ্নিত করেছে এবং তাদের দেশে পাঠানোর প্রস্তুতি নিচ্ছে। তাদের বিরুদ্ধে লুক আউট সার্কুলার নোটিস (LOC) জারি করার জন্য অভিবাসন দফতরের কাছে তাদের বিষয়ে বিশদ বিবরণ তুলে দিয়েছে এনআইএ। এর পাশাপাশি এনআইএ পাঁচজন খালিস্তানি সমর্থককেও চিহ্নিত করেছে, যারা ২শে জুলাই মার্কিন যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে ভারতীয় কনস্যুলেটকে লক্ষ্যবস্তু করেছিল বলে অভিযোগ। যাদের শনাক্ত করা হয়েছে তারা ব্রিটেন এবং কানাডার বাসিন্দা এবং NIA সংশ্লিষ্ট দেশের তদন্তকারী সংস্থার সঙ্গে যোগাযোগ করে অভিযুক্তদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার প্রস্তুতি নিচ্ছে।

খালিস্তানি হামলার তদন্তে আগামী মাসে এনআইএ-র আরেকটি দল কানাডা সফরে যাচ্ছে। ১৫ জনকে শনাক্ত করার পর, NIA-এর পরবর্তী চ্যালেঞ্জ হল তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ব্রিটেনকে রাজি করানো, কারণ ব্রিটেনে ভারতের UAPA-এর মতো কোন আইন নেই (যার অধীনে NIA মামলায় FIR দায়ের করেছিল)।

হামলার সঙ্গে পাকিস্তানের আইএসআই-এর যোগসূত্র রয়েছে বলে সন্দেহ। গত এপ্রিলে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক এনআইএ-কে লন্ডন বিক্ষোভের বিষয়ে একটি নতুন মামলা নথিভুক্ত করার নির্দেশ দিয়েছিল কারণ প্রাথমিক তদন্তে পাকিস্তানের আইএসআই-এর সঙ্গে খালিস্তানপন্থীদের সম্পর্কের বিষয়টি সামনে আসে।

লন্ডনে ভারতীয় দূতাবাসে খালিস্তানপন্থীদের হামলার ঘটনায় জাতীয় পতাকা খুলে ফেলার চেষ্টার অভিযোগে তদন্তু শুরু করেছিল ভারত। দেশের কাউন্টার টেরিরিজম এবং কাউন্টার রেডিকালাইজেশন ডিভিশনের পক্ষ থেকে এই বিষয়টি তুলে দেওয়া হয় এনআইএর হাতে।

খালিস্তান আন্দোলনের অন্যতম নেতা অমৃতপাল সিংয়ের বিরুদ্ধে পুলিশি অভিযানের প্রতিবাদে লন্ডনে ভারতীয় হাইকমিশনের সামনে বিক্ষোভ দেখানোর পাশাপাশি দূতাবাসের ব্যালকনিতে উঠে ভারতের জাতীয় পতাকা নামিয়ে নেওয়ার চেষ্টা করে বেশ কিছু খালিস্তান পন্থী। সেই ঘটনায় কড়া নিন্দা জানায় ভারত। ভারতে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনারকে ঢেকে পাঠানো হয়। নিরাপত্তা নিয়ে প্রশ্ন তোলা হয় ভারতের তরফে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *