১ কোটি টাকা পুরস্কার মিলবে মাও নেতার খোঁজ দিলে, নোটিস পড়ল বাড়িতে ! কে এই মাওবাদী নেতা? দেখেনিন একবার

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ঝারখন্ডের এক দল পুলিশ কর্মী মঙ্গলবার, মাওবাদি নেতা অসীম মন্ডল ওরফে আকাশের খোঁজে ১ কোটি টাকার ঘোষনার নটিস দিয়ে যায় খোদ অসীমের বাড়িতেই । এবং সেই নোটিস লাগিয়ে দেয় এমনকি তাঁর বাড়ির দেওয়ালেও ।শুধু আসীমের বাড়িই নয় , কোর্টের সেই নোটিস পড়ে পশ্চিম মেদিনীপুর জেলার চন্দ্রকনা জেলার ফুলচকেও। মঙ্গলবার ঝড়খন্ডের জামসেদপুর জেলার পটমদা থানার দুই পুলিশ তাঁর সেই ফুলচক গ্রামে পৌঁছুন। এদিন তারা ওই মাও নেতার বাড়িতে নোটিশ দেন আদালতের নির্দেশে। এছাড়াও এই নোটিশ দেওয়া হয় বিভিন্ন জনবহুল এলকাতেও।

কিন্তু কে এই মাও নেতা আকাশ ?

ঝড়খন্ড ও পশ্চিমবঙ্গের একাধিক নাশকতামূলকের ঘটনার বাম আমলের খলনায়ক। তিনি মেধাবী ছাত্র ছিলেন। গড়বেতা কলেজের ছাত্র ছিলেন ৮০-র দশকে অতিবাম সংগঠনের সময়ে এবং অতিবাম সংগঠনের সঙ্গে যুক্ত হয়ে পরেন। এক সময়ে তিনি বেশ ভালো মতো যোগাযোগ তৈরি করে ফেলেন জনযুদ্ধ গোষ্ঠীর সঙ্গেও । এরপর আচমকা নিরুদ্দেশ হয়ে যান লেখাপড়ার মাঝপথে ইতি টেনে । এরপর নব্বইয়ের দশকে আবার ফুলচকে নিজের বাড়িতে ফিরে আসেন মাও নেতা অসীম। তাঁর বৈবাহিক জীবন বলতে জানা যায়, তাঁর স্ত্রী ছিলেন সংগঠনের নেত্রী কল্পনা মাইতি ওরফে অনু। ফিরে আসার পর সেখানেই ধিরে ধিরে মাওবাদীদের প্রথম সারির নেতা হয়ে ওঠেন অসীম ওরফে আকাশ।

মাও নেতা অসীম ওরফে আকাশের সেই নটিশে কী লিখা ছিল ?
কোর্টের ওই নোটিসে লেখা রয়েছে, তার সম্পত্তি ক্রোক করা হবে এক মাসের মধ্যে আকশ মন্ডল আত্মসমর্পণ না করলে। আকাশের খোঁজে দিতে পারলে দেওয়া হবে ১ কোটি টাকা পুরস্কারও ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *