এবার থেকে এশিয়ার সর্ববৃহৎ স্থলবন্দর পেট্রাপোল সীমান্ত সেজে উঠছে আন্তর্জাতিক বিমানবন্দরের টার্মিনালের ধাঁচে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এশিয়ার সর্ববৃহৎ স্থলবন্দর হল মূলত পেট্রাপোল-বেনাপোল সীমান্ত । এবার থেকে দক্ষিণ এশিয়ার বৃহত্তম এই স্থল বন্দর পেট্রাপোল সীমান্তকে নতুনভাবে সাজিয়ে তোলা হচ্ছে এতকাল ধরে ভীষণ ধরনের অপব্যবস্থার মধ্যে কাজ চালিয়ে গেলেও ।

ভারত বাংলাদেশ সীমান্তের পেট্রাপোলের স্বীকৃতি রয়েছে ভারতে বৈদেশিক নাগরিক যাতায়াত এবং পণ্য রপ্তানি আমদানির ক্ষেত্রে সবচেয়ে ব্যস্ততম স্থল বন্দর হিসেবে। আধুনিকতম এয়ারপোর্ট টার্মিনাল যেভাবে যাবতীয় সুযোগ-সুবিধা সম্পন্ন ভাবে তৈরি করা হয় ঠিক সেইভাবেই দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ স্থল বন্দর পেট্রাপোল সীমান্তকে তৈরি করা হয়েছে ।

আধুনিকীকরণের ফলে বাংলাদেশ থেকে পণ্য রফতানি কয়েক গুণ বৃদ্ধি পাবে তেমনি আমদানিও বাড়বে কয়েক গুণ বলে বাংলাদেশের ব্যবসায়ীরা আশা করছেন ।এর পরও বর্তমান পেট্রাপোল বন্দরের যে পরিকাঠামো রয়েছে, তাতে বহু সমস্যা। পেট্রাপোল সেন্ট্রাল ওয়্যার হাউস কর্পোরেশনের যে গুদাম রয়েছে তাতে দাঁড়াতে পারে সব মিলিয়ে ৯০০টি ট্রাক।

ট্রাক পরীক্ষার কোনো রকম উপযুক্ত ব্যবস্থা নেই। পণ্য-ভর্তি ট্রাকের মধ্যে পাচারের নানা উপকরণ চলে গেলেও তা বোঝার উপায় নেই। তাছাড়া, একই এলাকা দিয়ে পাসপোর্ট নিয়ে মানুষ ও পণ্য নিয়ে ট্রাক যাতায়াত করে। ফলে অসুবিধায় পড়তে হয় সবাইকে। এদিকে ভারতের শুল্ক দফতরের এক কর্মকর্তা জানান, এখানে একসঙ্গে দাঁড়াতে পারবে দু’হাজার ট্রাক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *