ফ্রিজের মধ্যে অতিরিক্ত বরফ জমছে? এবার জেনে নিন সমাধানের সহজ উপায়

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আমাদের সবার বাড়িতেই কমবেশি ফ্রিজ রয়েছে। দীর্ঘদিনের জন্য ফ্রিজে যেমন খাবার সংরক্ষণ করা হয়। তেমনি এতে খাবারের পচনও রোধ হয়। ফ্রিজ ব্যবহারে সুবিধা রয়েছে যেমন, তেমনি কিছু অসুবিধাও রয়েছে। দেখা যায়, অনেকের ফ্রিজে বরফের আস্তরণ পড়ে যায় কয়েকদিন পর পরই। সেটা নরমালেই হোক বা ডিপ।বরফের জন্য কিছু সহজে বের করাও যায় না। আবার রাখাও যায় না। অনেক সময় বরফ হয়ে যায় নরমালে রাখা খাবারও। এমনকি কোনো লাভ হয় না বারবার পরিষ্কার করে তাপমাত্রা কমিয়ে বাড়িয়েও। সেক্ষেত্রে কি করবেন অনেকেই তা ভেবে পান না। ফলে ক্রমশ বাড়ে দুশ্চিন্তাও।তবে কিছু উপায় জানলে সহজেই আপনি এই সমস্যা থেকে রেহাই পেতে পারেন। চলুন তবে জেনে নেয়া যাক কীভাবে রোধ করবেন ফ্রিজে অতিরিক্ত বরফ জমা। সেই সঙ্গে কীভাবে ঝটপট বরফ পরিষ্কার করবেন তাও জেনে নিন-

প্লাস্টিক বা কাঠের চামচ দিয়ে বরফ পরিষ্কার করুন: ফ্রিজের বরফ পরিষ্কার করে নিন অল্প থাকতেই। এক্ষেত্রে ব্যবহার করতে পারেন প্লাস্টিক বা কাঠের চামচ । প্লাস্টিক বা কাঠের চামচ হলে আঘাত পাওয়ার ঝুঁকি কম থাকবে বরফ পরিষ্কার করতে গিয়ে। ফ্রিজের গ্যাস লাইন ক্ষতিগ্রস্ত হওয়ারও আশঙ্কা থাকবে না এ ধরনের চামচ ব্যবহার করলে। ফ্রিজের পাশে একটি বালতি বা পাত্র রাখুন। সংগ্রহ করা বরফগুলো যেন তাতে রাখা যায়। ফ্রিজের ভেতরে থাকা বরফ পরিষ্কার করার চেষ্টা করুন সম্পূর্ণভাবে ।

ফ্রিজে অতিরিক্ত বরফ জমা রোধ করবেন যেভাবে

১. থার্মোস্টেট যদি সঠিক তাপমাত্রায় (শূন্য ডিগ্রি ফারেনহাইট) না থাকে, তাহলে ফ্রিজে অতিরিক্ত বরফ জমা হতে পারে । তাই থার্মোস্টেট পরীক্ষা করুন প্রতি সপ্তাহে একবার করে । আপনার ফ্রিজে থার্মোমিটার না থাকলে, তা স্থাপন করুন।

২.দেয়ালের সঙ্গে ফ্রিজ লাগিয়ে রাখবেন না। দেয়াল থেকে রাখুন এক ফুট দূরে। যেন ফ্রিজের কয়েল সহজে ঠান্ডা হতে পারে।

৩. ফ্রিজ খোলার পর কাজ শেষে দরজা ভালোভাবে আটকে রাখুন। ভুলে খুলে রাখবেন না।

৪. রান্না করা খাবার ফ্রিজে রাখবেন না গরম থাকতে থাকতে। আগে ভালোভাবে ঠাণ্ডা করুন। এরপর ফ্রিজে রাখুন। গরম খাবার ফ্রিজে রাখলে বেশি বরফ তৈরি হয়।

৫. ফ্রিজ ওভেন, ওয়াটার হিটার বা চুলার পাশে রাখবেন না। কারণ বেশি গরমের মধ্যে থাকলে ফ্রিজে বেশি বরফ জমে । নিজের সেফটির জন্য ফ্রিজের ভেতরে বেশি বরফ তৈরি হয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *