১ বছর থেকে বাড়িয়ে কেন ৪ বছর করা হল? রাজ্য সরকার আদালতের প্রশ্নের মুখে অস্থায়ী দমকল কর্মীদের মেয়াদ বৃদ্ধিতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : অস্থায়ী দমকল কর্মীদের কাজের মেয়াদ বৃদ্ধির সিদ্ধান্ত প্রশ্নের মুখে রাজ্য। দমকল কর্মীদের মেয়াদ এক বছরের বদলে হঠাৎ কেন চার বছর পর্যন্ত করা হল, তা জানতে চায় আদালত। মঙ্গলবার কলকাতা হাইকোর্টে এই সংক্রান্ত মামলার শুনানি ছিল। বিচারপতি দেবাংশু বসাকের পর্যবেক্ষণ, যাঁদের কার্যকালের মেয়াদ বৃদ্ধি করা হয়েছে, সেই সমস্ত নিযুক্ত কর্মীদের বরখাস্ত করা হোক। বিচারপতির আরও পর্যবেক্ষণ, এক বছরের জন্য নিয়োগ করে আজীবন চালানো যেতে পারে না। কোনওভাবেই এটা বরদাস্ত নয়।

এদিন সওয়াল জবাবের সময়ে এজি সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়, দমকলের সিলেকশন কমিটি ২৫ জনকে বাছাই করে। ২০১৭ সালের বিজ্ঞপ্তি অনুযায়ী, ২০১৯ সালে তাঁদের নিযুক্ত করা হয়। এক বছর মেয়াদ থাকলেও সরকার তাদের মেয়াদ বৃদ্ধি করতেই পারে। ওয়েস্ট বেঙ্গল ফায়ার সার্ভিস অ্যাক্ট অনুযায়ী দমকলের ৫০ শতাংশ স্থায়ী পোস্ট। তাঁদের সরাসরি নিযুক্ত করা হয়। বাকি ৫০ শতাংশ ১৫০০ শূন্যপদ অক্সিলিয়ারি ভলেন্টিয়ার থেকে হয়। যদিও এই তথ্যে খুশি নয় আদালত। আগামী ১৫ দিনের মধ্যে রাজ্যকে রিপোর্ট দিতে নির্দেশ ডিভিশন বেঞ্চের।

প্রসঙ্গত, দুর্গাপর, শিলিগুড়ি, হাওড়া ও দমকলের সদর দফতর মিলে পাঁচটি ডেপুটি ডিরেক্টর পদ ফাঁকা বলে দমকল সূত্রে খবর। দমকলের কন্ট্রোল রুমের কর্মী,অফিসার, সাব অফিসার, স্টেশন অফিসার নিয়ে সাড়ে পাঁচ হাজার পদ খালি রয়েছে। উল্লেখ্য গত বছরের তথ্য অনুযায়ী, দমকল দফতরের প্রায় ১২০০ অস্থায়ী কর্মী রয়েছে। নতুন নিয়োগের বদলে তাঁদের কার্যকালের মেয়াদ এক বছর থেকে বাড়িয়ে চার বছর পর্যন্ত করে দেওয়া হয়। কিন্তু এইভাবে অস্থায়ী কর্মীদের কার্যকালের মেয়াদ বাড়িয়ে কীভাবে দফতর সামলাবে রাজ্য? এই নিয়ে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়। তার ভিত্তিতেই প্রশ্ন তোলে আদালত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *