২৫ লক্ষের স্বাস্থ্যবিমা থেকে জম্মু-কাশ্মীরকে রাজ্যের মর্যাদা, কংগ্রেসের ইস্তাহারে এবার এক বড় প্রতিশ্রুতি সংরক্ষণ নিয়েও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ভোটের মুখে বড় প্রতিশ্রুতি কংগ্রেসের। শুক্রবারই লোকসভা নির্বাচনের জন্য় ইস্তাহার প্রকাশ করল কংগ্রেস। এই ইস্তাহারের নাম দেওয়া হয়েছে ‘ন্যায় পত্র’। সেই ইস্তাহারে ৩০ লক্ষ সরকারি শূন্যপদে নিয়োগ থেকে শুরু করে ২৫ লক্ষ টাকা অবধি ক্যাশলেস স্বাস্থ্যবিমা, ৫০ শতাংশ অবধি জাতিভিত্তিক সংরক্ষণ ও এলজিবিটিকিউআইএ প্লাস-দের বিবাহে আইনি স্বীকৃতি দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে ওই ইস্তাহারে। কেন্দ্রের অগ্নিপথ প্রকল্প অবলুপ্তি করা এবং জম্মু-কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়ার প্রতিশ্রুতিও দেওয়া হয়েছে কংগ্রেসের তরফে।

কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে, সনিয়া গান্ধী, রাহুল গান্ধী ও প্রিয়ঙ্কা গান্ধীর উপস্থিতিতে শুক্রবার কংগ্রেস ন্যায় পত্র প্রকাশ করে। ন্যায়পত্রে জানানো হয়েছে, লোকসভা নির্বাচনে কংগ্রেস নির্বাচিত হলে, দেশজুড়ে আর্থ-সামাজিক এবং জাতি ভিত্তিক জনসুমারি করা হবে।

কৃষকদের ন্যূনতম সহায়ক মূল্যের আইনি গ্যারান্টিও দেওয়া হবে বলে জানিয়েছে কংগ্রেস। এর পাশাপাশি জনজাতি, উপজাতি ও পিছিয়ে পড়া অন্যান্য শ্রেণির জন্য ৫০ শতাংশ অবধি সংরক্ষণ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে কংগ্রেস। শিক্ষা প্রতিষ্ঠান ও চাকরিতেও ১০ শতাংশ সংরক্ষণের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

কংগ্রেসের ন্যায়পত্রে রাজস্থানের মতোই দেশ জুড়ে ২৫ লক্ষ টাকা অবধি ক্যাশলেস চিকিৎসার প্রতিশ্রুতিও দেওয়া হয়েছে। ক্ষমতায় এলে কংগ্রেস এক বছরের অ্যাপ্রেন্টিসশিপ ডিপ্লোমা শুরু করবে বলেও প্রতিশ্রুতি দিয়েছে। ন্যায়পত্রে জানানো হয়েছে, ক্ষমতায় এলে দেশের সংখ্যালঘুরা পোশাক, খাবার, ভাষা ও ব্যক্তিগত আইনের স্বাধীনতা পাবে। নির্বাচনে স্বচ্ছতা আনতে ইলেকট্রনিক ভোটিং মেশিন ও ব্যালট পেপারকে একসঙ্গে ব্যবহার করা হবে বলে জানিয়েছে। এলজিবিটিকিউআইএ প্লাস-দের বিবাহের জন্য আইন আনা হবে বলেও প্রতিশ্রুতি দেওয়া হয়েছে ইস্তাহারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *