কীভাবে মুক্তো চাষ করা সম্ভব বাড়ির ছাদে? এক নজির গড়লেন বাংলাদেশের এই ব্যক্তি

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : সমুদ্র কিংবা পুকুর নয় এবার থেকে মুক্তো চাষ করুন আপনার বাড়ির ছাদে। বাংলাদেশের আব্দুল কামাল একরকম করে দিয়েছেন বাড়ির ছাদে মুক্তো চাষ করে ।মাস গেলে পকেটে আসতে পারে কয়েক লক্ষ টাকা। ঝিনুক চাষে আপনাকে দিতে হবে না বাড়তি সময়। কিন্তু কীভাবে মুক্তো চাষ করবেন? মুক্তো ফলবে আপনার বাড়িতে তবে তার আগে জেনে নিন এই চাষের পদ্ধতি। ছাদের উপর জল থইথই তার মধ্যে ঘুরে বেড়াচ্ছে বড় বড় মাছ। জলের মধ্যেই বসানো কতগুলো বাস্কেট তাতেই রয়েছে নানা রকমের ঝিনুক । তবে গোটা ছাদ জুড়ে নয়। একটা কোণায় আব্দুল ঝিনুক চাষের পুকুর বানিয়েছেন ।

মুক্তোর ছড়াছড়ি যশোরের একতাপুরের আব্দুল রহমানের বাড়ির ছাদে। সেই ছাদের পুকুরে হাঁটুর নীচে পর্যন্ত জল। আব্দুল নানা প্রজাতির মুক্তো চাষ করেন বাস্কেটে বাস্কেটে। নানা নকশার মুক্তো তৈরি হতে কম করে সময় লাগে এক বছর ,যাকে বলে ইমেজ মুক্তো।সেই মুক্তো দিয়েই গলার হার বানিয়ে আব্দুল বিক্রি করেন । আমজনতা থেকে দেশের ধনী ব্যক্তিরা মুক্তো পরেন না এমন মানুষ কমই আছেন।তাই বেশ ভালোই লাভও হয় এই ব্যবসাতে ।ভালো মানের ও ডিজাইনার মুক্তা পাওয়া যায় ১০ হাজার টাকাতেও।তাহলে ভাবুন একটা মুক্তোর দাম যদি ১ হাজারও হয় তাহলে মাসে এক লক্ষ টাকা রোজগার করতে পারেন ১০০ টি মুক্তো থেকে ।

শুধু বাংলাদেশ নয় আব্দুল নিজের বাড়ির ছাদে মুক্তো চাষ করছেন ভিনদেশ থেকেও দামী ঝিনুক নিয়ে এসে । আপনি জলের মধ্যে ঝিনক ছেড়ে দিলেই হবে না। কিছু বিষয় নজরে রাখতে হবে।ঝিনুকের পেটে মুক্তা জন্মায় তবে সব ঝিনুকে মুক্তো থাকে না।মাসেল্ শ্রেণির ঝিনুকের পেটে মুক্তো হয়। ছাদে চাষ করতে চাইলে চৌবাচ্চার আয়তন ছোট হওয়া দরকার।ঠিক যেমন আব্দুল ছাদকে দুভাগ করে নিয়ে চাষ করছেন। সেই সঙ্গে কম হতে হবে জলের তাপমাত্রা। জল কমপক্ষে ছয় মাসের পুরনো হতে হবে।শ্যাওলা জমতে দিন ।সেই জলের শ্যাওলা থেকেই খাবার জোগায় ঝিনুকরা।আস্তে আস্তে জলের মধ্যে চলাচলও করে।শীতকালে জল কম রাখতে হয়। গরম আসলেই জলের পরিমাণ বাড়াতে হবে অনেকটা।

তবে মনে রাখবেন বেশি রোদে রাখা যাবে না ঝিনুকগুলোকে। তাই ছাদের উপর মশারি দিয়ে জাল বানিয়ে দিয়েছেন আব্দুল।তাতে যেমন জলে নোংরাও পরে না তেমনই রোদ সরাসরি জলে পরতে পারে না। মুক্তো চাষ করে লাখোপতি হওয়ার স্বপ্ন দেখছেন? স্বপ্ন সত্যি হতেই পারে । যদি আব্দুলের দেখানো পথে চলতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *