৫০০ টাকাও খরচ হবে না ঘর ঠান্ডা রাখতে ! বাড়িতে বসেই কীভাবে বানাবেন এই AC? জেনে নিন

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এই এসির দাম ৫০০ টাকারও কম! হ্যাঁ ঘর ঠান্ডা করতে ৫০০ টাকাও খরচ হবে না আপনার। এই এসি (Ac) বানিয়ে ঘর ঠান্ডা করছেন অনেকেই।এয়ার কন্ডিশনারের দাম তো আকাশছোঁয়া।কিন্তু আপনি কি জানেন? আপনার বাড়িতে পুরনো মাটির কলসি থাকলে ঘরেই পাবেন এসির (Air conditioner) হাওয়া! এতটাই দুর্দান্ত কাজ করে যে! আপনি ভাবতেও পারবেন না।দেখুন কীভাবে তৈরি করবেন?

কীভাবে তৈরি করবেন সেই মাটির কলসির এসি?জানুন
একটা ভাল AC কিনতে গেলে এখন ৪০,০০০ – ৬০,০০০ টাকা পর্যন্ত খরচ রয়েছে। তার থেকে ভালো এই সহজ পদ্ধতি জেনে নিলে আপনার কত টাকা বেঁচে যাবে ভেবেছেন?বাড়িতে পুরনো মাটির কলসি দিয়েই অনেকে এয়ার কন্ডিশনার তৈরি করছেন। মাত্র ৫০০ টাকা খরচ করেই এই ধরনের AC তৈরি করা যাচ্ছে বাড়িতে ! কিংবা তার থেকেও কম খরচে মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই আপনার বাড়িতে এসির মত হাওয়া।

মাটির হাঁড়ি দিয়ে বাড়িতে AC তৈরি করবেন কীভাবে?
এই ধরনের AC তৈরি করতে আপনার দরকার একটি মাটির কলসি বা হাঁড়ি।বাড়িতে পড়ে থাকা পুরনো মাটির কলসি হলেও চলবে মাটির কলসের দাম খুব একটা বেশি হয় না।এবার এটাকেই এয়ার কন্ডিশনার তৈরি করতে আপনাকে। আপনাকে প্রথমেই এই মাটির পাত্রের নীচে কিছু ছিদ্র তৈরি করে নিতে হবে কলসির ভিতরে একটা হাই-পাওয়ার্ড ফ্যান বসাতে হবে তা বাইরের বাতাস টেনে নেবে।সেই বাতাস পরে মাটির কলসিতে তৈরি করা গর্তগুলির মাধ্যমে ফ্যানের (Fan) মাধ্যমেই বেরিয়ে যাবে। তবে তার জন্য এই পাত্রে আপনাকে কিছু বরফ রেখে দিতে হবে। এবার আপনি যখনই ওই পাত্রের ভিতরের ফ্যানটা চালাবেন।তখনই সেটি বাইরের গরম হাওয়া টেনে
তা বরফের মাধ্যমে ঠান্ডা করে ছেড়ে দেবে।

ইলেকট্রিশিয়ানকে দিয়ে কলসির উপরের অংশে একটা সুইচ বসিয়ে নিতে পারেন।যা দিয়ে আপনি ফ্যানটি চালাতে পারবেন। ঘর কতটা ঠান্ডা হচ্ছে, তা দেখার জন্য। মাটির কলসিটির উপরে একটি ডিজিটাল থার্মোমিটার বসিয়ে তা থেকে রিডিংও দেখে নিতে পারবেন। সব মিলিয়ে ৫০০ টাকারও কম খরচের এই AC আপনার ঘরটা ঠান্ডা রাখতে পারবে ঠান্ডা করবে আপনাকেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *