আজ প্রথম দিন বহু প্রতীক্ষিত জি-২০ শীর্ষ সম্মেলনের, বিশ্বনেতাদের স্বাগত জানাচ্ছেন মোদী

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বহু প্রতীক্ষিত জি-২০ শীর্ষ সম্মেলনের প্রথম দিন আজ। শনিবার সকালে সম্মেলন উপলক্ষ্যে বিশেষ ভাবে সাজানো কনভেনশন সেন্টার। ‘ভারত মণ্ডপমে’ উপস্থিত হবেন বিশ্বের একাধিক দেশের রাষ্ট্রনেতারা। শীর্ষ সম্মেলনের জন্য ‘ভারত মণ্ডপমে’ অতিথিরা ইতিমধ্যেই আসতে শুরু করেছেন। কনভেনশন সেন্টারে ইতিমধ্যেই হাজির হয়েছেন প্রধানমন্ত্রী মোদী। অথিতিদের স্বাগত জানাচ্ছেন প্রধানমন্ত্রী মোদী।

প্রগতি ময়দানে নতুন ‘ভারত মন্ডপম’ আন্তর্জাতিক প্রদর্শনী-কনভেনশন সেন্টারে আয়োজিত হতে চলেছে ভারতের সভাপতিত্বে প্রথমবারের মতো জি-২০ শীর্ষ সম্মেলন। এই বছরের শীর্ষ সম্মেলনে খাদ্য নিরাপত্তা, দুর্বল দেশগুলির ঋণ সমস্যা এবং জলবায়ু সংক্রান্ত পদক্ষেপ নিয়ে আলোচনা হবে৷

প্রথম পর্যায়ে আলোচনার বিষয় হল ‘ওয়ান আর্থ’। দ্বিতীয় পর্যায়ে আলোচনার বিষয় হবে ‘ওয়ান ফ্যামিলি’। এর মধ্যেই থাকছে মধ্যাহ্নভোজের ব্যবস্থা। এছাড়া নৈশভোজের ব্যবস্থা থাকছে রাত ৮টায়। জি-২০ সম্মেলন শুরু হবে প্রধানমন্ত্রী মোদীর বক্তৃতার মধ্য দিয়ে।

সভার প্রথম অধিবেশন সকাল সাড়ে ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত এবং তারপর দ্বিতীয় অধিবেশন বিকাল ৩টা থেকে ৪টা ৪৫ মিনিট পর্যন্ত অনুষ্ঠিত হবে। বিশেষ বিষয় হল ব্রিটেন, জাপান ও ইতালির প্রধানমন্ত্রীদের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা করবেন প্রধানমন্ত্রী মোদী।
প্রগতি ময়দানে ‘ভারত মণ্ডপম’-জি-২০-এর এই ঐতিহাসিক অনুষ্ঠানের সাক্ষী হতে প্রস্তুত। ভারতের সংস্কৃতি ও ঐতিহ্যের পাশাপাশি আধুনিক ভারতের নানান দিক তুলে ধরা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *