৭ তৃণমূল সাংসদ সহ ১৯ সাংসদ সাসপেন্ড হল রাজ্যসভায়

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : সাতজন তৃণমূল সাংসদ সহ ১৯ জন সাংসদকে রাজ্যসভা থেকে সাসপেন্ড করা হল অধিবেশন চলাকালীন বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগে। বাদল অধিবেশনে শুক্রবার পর্যন্ত সাসপেন্ড হওয়া সাংসদের তালিকায় তৃণমূলের সাত জন সাংসদ হলেন— দোলা সেন, সুস্মিতা দেব, মৌসম বেনজির নুর, শান্তনু সেন, আবীররঞ্জন বিশ্বাস, নাদিমূল হক এবং শান্তা ছেত্রী। এছাড়াও সিপিএমের দুই এবং সিপিআইয়ের এক জন, কানিমোঝি-সহ ডিএমকের ছয়, তেলঙ্গানা রাষ্ট্র সমিতির তিনজন রয়েছেন সাসপেন্ড হওয়া সাংসদদের তালিকায় । উল্লেখ্য বিরোধীরা মঙ্গলবার রাজ্যসভা এবং লোকসভায় সরব হন মূল্যবৃদ্ধি, খাদ্যপণ্যে জিএসটি বসানো এবং গুজরাতে বিষমদ-কাণ্ডে মৃত্যুর ঘটনা নিয়ে আলোচনার দাবিতে। বেলা ২টো পর্যন্ত দুই কক্ষেরই সভা মুলতুবি হয়ে যায় দফায় দফায় বিক্ষোভের জেরে ।

প্রসঙ্গত, গত বছর বাদল অধিবেশনের সময়ও সভার কাজ বানচাল করার অভিযোগে সাসপেন্ড করা হয়েছিল দোলা সেন , মৌসম বেনজির নুর-সহ ছ’জন তৃণমূল সাংসদকে। তবে সেই সাসপেনশনের মেয়াদ ছিল এক দিন। স্পিকার ওম বিড়লা সোমবার লোকসভার চার কংগ্রেস সাংসদকে সাসপেন্ড করেছিলেন ওয়েলে নেমে বিক্ষোভ দেখানোর ‘অপরাধে’। সোমবার সেই সিদ্ধান্ত ঘোষণা করে তিনি জানিয়েছেন, সাসপেনশনের মেয়াদ চলতি বাদল অধিবেশনের বাকি দিনগুলির জন্য।

সাসপেন্ড হওয়া চার কংগ্রেস সাংসদ হলেন, তামিলনাড়ুর মনিকম টেগোর (বিরুধনগর) ও জ্যোতিমণি সেন্নিমালাই এবং কেরলের টিএন প্রতাপন (ত্রিশূর) ও রম্য হরিদাস (কোঝিকোড়। এর পর তারা মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ দেখান সংসদ ভবন চত্বরে গান্ধী মূর্তির নীচে । আগামী ১২ অগস্ট পর্যন্ত সংসদের চলতি বাদল অধিবেশন চলবে। সোমবার স্পিকার জানান ওই সময়সীমা পর্যন্ত চার কংগ্রেস সাংসদ অধিবেশনে অংশ নিতে পারবেন না বলে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *