গুয়াহাটিতে এক চরম ধুন্ধুমার পরিস্থিতি রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’কে কেন্দ্র করে, কংগ্রেস কর্মীদের জোর ধ্বস্তাধস্তি পুলিশের সঙ্গে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’ ঘিরে মঙ্গলবার ধুন্ধুমার বাধল অসমের রাজধানী গুয়াহাটিতে। রাহুল গান্ধীর যাত্রায় বাধা দেওয়ার অভিযোগ উঠেছে অসম পুলিশের বিরুদ্ধে। কংগ্রেস কর্মী-সমর্থকেরা পাল্টা সেই বাধাকে চ্যালেঞ্জ জানায় এবং ব্যারিকেড ভেঙে এগিয়ে যায়। তারপর পুলিশের সঙ্গে কংগ্রেস কর্মী-সমর্থকদের চরম ধ্বস্তাধস্তিও হয়। একেবারে রণক্ষেত্রের চেহারা নেয় রাজ্যের প্রাণকেন্দ্র। এদিকে ঘটনার পর অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত শর্মা রাহুল গান্ধীর বিরুদ্ধে পুলিশকে এফআইআর করার নির্দেশ দেন।

প্রসঙ্গত , মেঘালয় হয়ে মঙ্গলবার পুনরায় রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’ গুয়াহাটিতে প্রবেশ করে। তবে গুয়াহাটিতে প্রবেশের আগে থেকেই যাত্রার পথ নিয়ে মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার সঙ্গে রাহুল গান্ধীর কার্যত চরম বিবাদ বাধে। এমনকি অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা রাহুল গান্ধীকে ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’র রুট বদলের কথাও জানান। এছাড়াও তিনি যানজট হতে পারে জানিয়ে গুয়াহাটি শহরের মধ্য দিয়ে যাত্রা না করার আবেদন জানান রাহুল গান্ধীকে। এমনকি যাত্রা ঠেকাতে হিমন্ত বিশ্বশর্মার প্রশাসন খানাপাড়ায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করে। ব্যারিকেড দিয়ে রাস্তা বন্ধ করে দেওয়া হয়। সেই বাধাকে চ্যালেঞ্জ জানিয়ে একেবারে ব্যারিকেড ভেঙে কংগ্রেস কর্মী-সমর্থকেরা এগিয়ে যান । এদিকে পুলিশ বাধা দিলে প্রবল ধ্বস্তাধস্তি বাধে দু-পক্ষের মধ্যে।

এদিন পুলিশের সঙ্গে দলীয় কর্মীদের ধ্বস্তাধস্তির পরই কংগ্রেস অসম সরকার ও মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার বিরুদ্ধে অভিযোগ তুলে চরম ক্ষোভ প্রকাশ করে । প্রথম থেকে চেষ্টা করছে রাহুল গান্ধীর নেতৃত্বাধীন ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’-য় বাধা দেওয়ার, কংগ্রেসের আরও অভিযোগ তাঁদের কনভয়ের উপর গুন্ডাবাহিনী দিয়ে হামলা চালানো হয় বলে। অবশেষে এদিন ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’ করার সিদ্ধান্ত নেওয়া হয় গুয়াহাটির বাইপাস দিয়ে। তবে ছাত্রদের কোনভাবে আটকানো যাবে না, তাঁদের চিন্তা থামানো যাবে না, ছাত্রদের চিন্তা থেমে গেলে দেশের অগ্রগতি থেমে যাবে বলে বক্তব্য দেন রাহুল গান্ধী।

এদিকে কংগ্রেস কর্মীদের সঙ্গে পুলিশের ধুন্ধুমারের ঘটনার পরই রাজ্যের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা অসম পুলিশকে রাহুল গান্ধীর বিরুদ্ধে এফআইআর করার নির্দেশ দেন। এক নেটিজেনের টুইট-ভিডিয়ো তুলে ধরে মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা বলেন, ‘নকশালদের’ মতো আচরণ করা হচ্ছে এবং এটা অসমের সংস্কৃতি নয়। বিরূপ আচরণের জন্য গুয়াহাটিতে যানজটের সৃষ্টি হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *