সবুজ রক্ষার বিশেষ বার্তা নিয়ে বাংলার যুবক ২৪০১ কিমি হেঁটে গেলেন লাদাখ পর্যন্ত !

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : প্রতিবছর লক্ষ্য লক্ষ্য পর্যটক ভিড় জমান মূলত লাদাখে । যার মূল আকর্ষণের কেন্দ্র বিন্দুতে থাকে মূলত প্রাকৃতিক সৌন্দর্য। লাদাখে বাংলা থেকে হেঁটে যাওয়া একেবারেই সহজ কাজ নয়। কিন্তু এই কঠিন কাজ করে দেখিয়েছেন বাংলারই এক যুবক। এর আগেও দেখা গিয়েছিল সাইকেল করে তিন যুবক সুন্দরবন থেকে কেদারনাথের উদ্দেশ্যে যাত্রা করেছিলেন পরিবেশ বাঁচানো বার্তা নিয়ে। সবুজ প্রকৃতিকে বাঁচানোই ছিল তাদের মূল বার্তা। তেমনই পরিবেশ দূষণ রোধ করতে এবং গাছ লাগান প্রাণ বাঁচান এই বার্তা নিয়ে পশ্চিম বর্ধমান জেলার আসানসোল থেকে পায়ে হেঁটে লাদাখ গেলেন মহিশীলা কলোনির টোটো চালক দেবু মুখার্জি।

চলার পথে নানান সমস্যার সম্মুখীন হতে হয়েছে দেবু মুখার্জিকে। পুলিশ প্রশাসন তাকে সাহায্য করেছে এবং তার উদ্যোগকে বিশেষ স্বাগত জানিয়েছে। লাদাখ পর্যন্ত যাওয়ার পথে পরিচয় হয়েছে বহু মানুষের সঙ্গেও । তাদের থেকে পেয়েছেন এমনকি সাহায্য এবং উৎসাহ। তিনি যে যে অঞ্চলের মধ্যে দিয়ে গেছেন সেখানেই গাছ লাগানোর বার্তা পৌঁছে দিয়েছেন। দেবু মুখার্জি পেশায় একজন টোটো চালক। পরিবারের আর্থিক অবস্থা তেমন ভালো নয়, বাবার একটি ছোট দোকান রয়েছে। পরিবেশকে বাঁচাতে নিজের উদ্যোগে লাদাখ পর্যন্ত পায়ে হেঁটে যাত্রা করেছেন। প্রচুর উৎসাহ পেয়েছেন বন্ধুদের থেকে। এমনকি বহু বন্ধু তাকে সাহায্য করেছেন টাকা দিয়েও । ‘গাছ লাগান প্রাণ বাঁচান’ এই বার্তা নিয়ে তিনি পায়ে হেঁটে লাদাখের উদ্দেশ্যে যাত্রা করেন গত ফেব্রুয়ারি মাসে ৩ তারিখে, বাড়ি ফেরেন ৭৫ দিন পর। মোট যাত্রা পথে তিনি পায়ে হেঁটেছেন প্রায় ২৪০১ কিলোমিটার পথ।

সোমবার রাতেই আসানসোল শহরে দেবু মুখার্জিকে নিয়ে তার বন্ধুবান্ধবরা রীতিমত উচ্ছ্বাসে ফেটে পড়েন । গলায় পরিয়ে দেন ফুলের মালা। শত প্রতিকূলতাকে জয় করে তিনি তার লক্ষ্য পূরণ করেছেন। তার সতীর্থরা তাকে আরো উৎসাহিত করেন সংবর্ধনা দিয়ে । মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে সত্যি অভাবনীয় তার এই উদ্যোগ। রাজ্যের বহু মানুষ তাকে সাধুবাদ জানিয়েছেন। এত কষ্টের পরে পেয়েছেন প্রচুর ভালোবাসা। তিনি তার সমস্ত জার্নির কথা ইউটিউব চ্যানেলেও আপলোড করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *