আপনার ফেইসবুক প্রোফাইলে গোপনে কে ঢুঁ মারছে! বুঝবেন কি ভাবে?

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ফেসবুকে আপনার সর্বশেষ ছবি, স্ট্যাটাস কিংবা অ্যাকাউন্টে আপনার বন্ধুর তালিকায় থাকা কোনও বন্ধু বা বন্ধু তালিকার বাইরের কেউ নজর রাখছে কিনা তা বুঝবেন কীভাবে? এক্ষেত্রে সহজে তা বের করে নিতে পারবেন কয়েকটি সাধারণ ধাপ অনুসরণ করলে। যদিও এই কাজটি বেশ কিছু অ্যাপের সাহায্যে করা যায়। সেক্ষেত্রে ফলাফল অনেক সময়ই ঠিক আসে না। তাছাড়া এসব অ্যাপ ব্যবহার করে ফলাফল বের করে আনতে গেলে ঘটতে পারে আইডি হ্যাকের মতো ঘটনাও। তাই চলুন দেখে নেই নিরাপদ একটি পদ্ধতি এসব অ্যাপের সাহায্য বাদ দিয়ে।

আর এ জন্য আপনাকে প্রথমেই ফেসবুকে লগ-ইন করে নিতে হবে ডেস্কটপের ব্রাউজারে গিয়ে। পরে হোম পেজের যে কোনো জায়গায় মাউসের ডান বাটন ক্লিক করলে দেখা যাবে View Page Source অপশন। এবার Ctrl + F চাপুন, এতে সার্চ অপশনটি আসবে। অপশনে ‘BUDDY_ID’ লিখে সার্চ দিলে এ পর্যায়ে পাবেন কোডভর্তি পুরো একটি পেজ যার কিছুই বুঝবেন না আপনি। সেক্ষেত্রে ভয়ের কিছু নেই। ১৫ অংকের কোড দেখা যাবে BUDDY_ID ট্যাগের ডান পাশে। একই ট্যাগের পাশে দেখা যেতে পারে এরকম অনেকগুলো কোড। এই কোডই হলো সেসব প্রোফাইল আইডি, যারা ভিজিট করেছেন আপনার প্রোফাইলটি।

এখন আইডি বের করার জন্য ‘facebook.com’ সাইটে গিয়ে ফেসবুক ডটকমের পাশে স্ল্যাশ (/) চিহ্ন দিয়ে ১৫ অঙ্কের কোডটি পেস্ট করে কী বোর্ডের এন্টার বাটনে চাপুন। তখনই খুলে যাবে আপনার প্রোফাইল ভিজিট করা বন্ধুর প্রোফাইল।সাধারণত যেসব আইডি থেকে সবচেয়ে বেশিবার আপনার প্রোফাইল ভিজিট করা হয় সেটিই সর্বপ্রথমে দেখাবে!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *