এ রাজ্যের চিকিৎসক সংগঠন অসন্তোষ প্রকাশ করল স্বাস্থ্যখাতে বরাদ্দ নিয়ে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এ বছর স্বাস্থ্যখাতের জন্য যে বাজেট পেশ করা হয়েছে, তার জেরে ক্ষতিগ্রস্ত হবে এই মুহূর্তে যে সকল কেন্দ্রীয় বিভিন্ন প্রকল্প চালু রয়েছে সেগুলি। করোনাখাতে অতিরিক্ত ব্যয় বৃদ্ধির প্রয়োজন ছিল। এমনই জানিয়েছে এ রাজ্যের সরকারি চিকিৎসকদের বিভিন্ন সংগঠন। স্বাস্থ্যখাতের এই বাজেটকে জনবিরোধী হিসাবে উল্লেখ করার পাশাপাশি সংগঠনগুলির তরফে দাবি জানানো হয়েছে স্বাস্থ্যখাতে জিডিপির কমপক্ষে ১০ শতাংশ ব‍্যয় বরাদ্দের জন্যও।

সোমবার, ১ ফেব্রুয়ারি মূলত পেশ করা হয়েছে কেন্দ্রীয় বাজেট। এ রাজ্যের সরকারি চিকিৎসকদের একটি সংগঠন অ্যাসোসিয়েশন অফ হেলথ সার্ভিস ডক্টরস, ওয়েস্ট বেঙ্গল-এর সাধারণ সম্পাদক চিকিৎসক মানস গুমটা এই বাজেটের বিষয়ে বলেন, “এই বছর বাজেট বাড়ানো হয়েছে স্বাস্থ্যখাতে। তবে তা ছয় বছরের জন্য। এর মধ্যে ৩৫ হাজার কোটি টাকা দেওয়া হবে ভ্যাকসিনের জন্য। এর ফলে, কেন্দ্রীয় যে সব প্রকল্প চলছে, বাজেট কমে যাবে এমনকি সে সবের ক্ষেত্রেও।” তিনি আরও বলেন, “বাজেটের বড় একটি অংশ যদি ভ্যাকসিনের জন্য দেওয়া হয়, তা হলে যে প্রকল্পগুলি চলছে,মার খাবে সেগুলি। গত বছরের বাজেটে যা ছিল, তার থেকে এ বছরের বাজেট বরাদ্দ প্রয়োজন ছিল আরও বাড়ানো।

সার্ভিস ডক্টরস ফোরাম-এর সাধারণ সম্পাদক চিকিৎসক সজল বিশ্বাস এই বিষয় বলেন, “বাজেটে স্বাস্থ্যখাতে যে টাকা বাড়ানো হয়েছে, তার বেশিরভাগ বাড়ানো হয়েছে ভ্যাকসিনেশনের জন্য। এ ভাবে স্বাস্থ্য ব্যবস্থায় কোনো কিছু উন্নয়ন হবে না সার্বিক অর্থে।” তিনি আরও বলেন, “ভ্যাকসিনেশনের উপরে যে জোর দেওয়া হচ্ছে, আমরা মনে করি তার পিছনে কোনো পরিকল্পনা রয়েছে বলে। কারণ এখনও পর্যন্ত শেষ হয়নি যে ভ্যাকসিনের ট্রায়াল, তড়িঘড়ি চালু করে দেওয়া হয়েছে সেই ভ্যাকসিনকেই।এদিকে বাজেটে টাকা বরাদ্দ করা হয়েছে ভ্যাকসিনের জন্য। আমরা আরও মনে করি ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থাগুলির মুনাফার জন্য এ সব কিছু করা হচ্ছে বলেই।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *