তিনজন ভূটানের নাগরিককে গ্ৰেপ্তার করা হল মূল‍্যবান ৫ কেজি কিরাজরি ছত্রাক সহ

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এস এস বি ৫৩ ব‍্যাটালিয়ানের জওয়ানরা ও বনদপ্তরের হ‍্যামিলণ্টণ গঞ্জের বনকর্মীরা যৌথ ভাবে অভিযান চালিয়ে সোমবার রাতে ভারত ভূটান সীমান্ত সংলগ্ন জয়গাঁতে তিন জন ভূটানের নাগরিককে গ্ৰেপ্তার করল মূল‍্যবান হিমালয়ন ৫ কেজি কিরা জরি ছত্রাক সহ।

জানানো হয়েছে উদ্ধার করা কিরা জরি ছত্রাকের আনুমানিক বাজার মূল‍্য প্রায় ১ কোটি টাকার উপরে । এই কিরা জরি ছত্রাক শুধুমাত্র পাওয়া যায় নেপাল ও ভারতের হিমালয় পাহাড়ে পাওয়া যায়। এই ছত্রাক ক‍্যান্সার,বন্ধ‍্যাত‍্য রোগ , হেপাটাইটিস বি সহ বহু রোগ নির্মূল করে। বর্তমানে এই ছত্রাক প্রায় পাওয়া যায়না বললেই চলে। আমাদের দেশে এই ছত্রাক এর দেখা মেলে উত্তরাখণ্ডের পাহাড়ে । চিনে এই ছত্রাকের মূল‍্য সোনার চেয়ে প্রায় তিনগুণ বেশি ।

ভূটানে পাচার হবার পথে সোমবার রাতে এস এস বি জওয়ান ও বনদপ্তর গোপনসুত্রে খবর, ভূটানএর থিম্পুর বাসিন্দা ছোটেন নামগেল, দোরজি কিয়াং ও কোম্বু দোরজিকে গ্ৰেপ্তার করে এদের কাছ থেকে ৫ কেজি কিরা জারি উদ্ধার করা হয়েছে উদ্ধারকৃত কিরা জারি ছত্রাক এবং ধৃতদের হ‍্যামিলণ্টণ গঞ্জ বনদপ্তরের হাতে তুলে দেওয়া হয়েছে বলে জানান এস এস বি ৫৩ ব‍্যাটালিয়ানের কমাণ্ডেণ্ট অরবিন্দ কুমার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *