প্রশাসক মণ্ডলীর অনুমতি লাগবে অবৈধ নির্মাণ ভাঙার ক্ষেত্রে , নির্দেশিকা জারি পৌরনিগমের

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কলকাতা পৌরনিগমের কমিশনার বিনোদ কুমার নতুন নির্দেশিকা জারি করলেন বেআইনি নির্মাণ ভাঙার বিষয় নিয়ে। এই নির্দেশিকায় আরও বলা হয়েছে বেআইনি নির্মাণ ভাঙা অথবা বৈধতা দেওয়া নিয়ে অতি সক্রিয়তাও লক্ষ্য করা গেছে এমনকি বিল্ডিং বিভাগের অফিসার ও কিছু ইঞ্জিনিয়ারদের মধ্যেও। এছাড়াও কিছু পৌর আধিকারিক অতি সক্রিয় হয়ে ওঠেন বেআইনি নির্মাণের অভিযোগ আসা মাত্রই। অনেক সময়ই পরিকল্পনা করে বেআইনি বাড়ি নির্মাণ ভাঙা বা বৈধতা দেওয়া নিয়ে যোগসাজশ করে থাকেন বিল্ডিং ডিপার্টমেন্টের আধিকারিক ও কর্মীরাও। অনেক ক্ষেত্রে ঘটনাও ঘটে অবৈধ টাকা লেনদেনের। পৌর কমিশনার কড়া নির্দেশ দিলেন এই ধরনের অনৈতিক আর্থিক লেনদেনকে বন্ধ করতে।

এই নির্দেশিকায় এমনকি বলা হয়েছে, সর্বপ্রথম প্রশাসক মণ্ডলীর অনুমতি নিতে হবে বাড়ি ভাঙার আগে অথবা বেআইনি অংশ বৈধতা দিতে হলে। এছাড়াও খতিয়ে দেখতে হবে পৌর আইনের কোন ধারায় কী কী অভিযোগ রয়েছে তাও। অভিযোগ প্রমাণিত হলে তবেই প্রশাসক মণ্ডলীর অনুমতি নিয়ে ব্যবস্থা নিতে হবে। এই নির্দেশিকায় এও বলা হয়েছে অভিযুক্ত কোরোনার সংক্রমণের জন্য যদি পৌরনিগমে আসতে না পারেন তাহলে অভিযুক্তকে শুনানি নিতে হবে অনলাইনের মাধ্যমেই।

সেই সঙ্গেই এ নির্দেশিকায় আরও বলা হয়েছে অবৈধ নির্মাণের কোন অংশটা রাখা যাবে এবং কোন অংশটা ভাঙা হবে তা জানাতে হবে স্পষ্ট করেই। বাড়ির মালিককে লিখিতভাবে যাবতীয় তথ্য দেবে পৌরনিগম। পৌর আধিকারিক ও ইঞ্জিনিয়ারদেরকেও উল্লেখ করতে হবে পৌর আইনের কোন বিধি অগ্রাহ্য করে বেআইনি নির্মাণ হয়েছে সেই বিষয়টিও। এবার থেকে নিজেদের সিদ্ধান্তে অবৈধ নির্মাণ ভাঙতে পারবেন না বিল্ডিং ডিপার্টমেন্টের অফিসার, ইঞ্জিনিয়াররা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *