বুঝতে পারছেন না চাকরি থাকবে কিনা …জেনে নিন কী করবেন সে ক্ষেত্রে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : মহামারীর কারণে গোটা বিশ্ব জুড়ে যে পরিস্থিতির সৃষ্টি হয়েছে আর্থিক ক্ষেত্রে তার একটা ব্যাপক প্রভাব পড়েছে। ক্ষতির মুখে পড়েছে এমনকি অনেক সংস্থাও। আবার বাধ্য হয়ে বন্ধ করে দেওয়া হয়েছে এমনকি অনেক সংস্থা। এদিকে এখনো অব্যাহত রয়েছে শ্রমিক ছাঁটাই। যাঁদের চাকরি এখনও যায়নি, দোলাচলে রয়েছেন এমনকি তারাও । সব থেকে গুরুত্বপূর্ণ কথা হল মানুষ বুঝতে পারছে না যে কোন সংস্থা বেশিদিন টিকবে আর কোথায় গেলে কাজ বা তাদের চিন্তায় থাকতে হবে না আর্থিক রোজগার নিয়েও ।

যাঁদের রিটায়ারমেন্ট এসে গিয়েছিল সংস্থা আগেভাগেই বাধ্য হয়ে ছাঁটাই করেছে তাদের অনেককেই। এতে বড়ো ধাক্কা এসেছে কারুর বাড়ির লোন, কারুর সন্তানের পড়াশোনার লোন যেগুলি বাকি ছিল সেগুলি শোধ করার ক্ষেত্রেও । এর উপর যারা এখনো পড়ছে বা সদ্য কলেজ পাশ করেছে তারাও মহা চিন্তায় রয়েছে কাজ পাওয়া নিয়েও । তাই এই পরিস্থিতিতে সেটা বলা খুব মুশকিল ঠিক কী করলে যিনি চাকরি হারিয়েছেন বা যারা সদ্য পড়া শেষ করেছে তারা ভালো থাকবেন।তবে সেখানেও সামনে পা ফেলতে হবে একটু বুদ্ধি খাঁটিয়ে।

১. প্রথমে সুরক্ষিত করার ব্যবস্থা করতে হবে আপনার যেটুকু সঞ্চয় করা রয়েছে সেটা । খরচ সম্পর্কে আরো সজাগ হতে হবে নিজেকেই। সংসারের খরচ সামলাতে মোটামোটি না হলেই এমন খরচ বাদে সংসার চালান বাকিটায় বেশ কম করে নিয়ে। এতদিন যারা যেভাবে ইচ্ছে মতো টাকা অপচয় করছিলেন সাবধান হতে হবে এমনকি তাদেরকে। এই সময়ে যাতে তারাও নিজের ও অন্যের জন্যে জমা করতে পারে ভবিষ্যতের কথা ভেবেই।

২. যারা ছোটো ব্যবসায়ী রয়েছেন বা যারা ভাবছেন কিছু ছোট্ট দোকান খুলবেন তারা চেষ্টা করতে পারেন। কারণ এখন তো তাদের কথা মাথায় রেখেই নানা লোনের ব্যবস্থা করা হচ্ছে । আবার সেগুলিতে খুবই কম ইন্টারেস্ট রেট।

৩. এখন ব্যাপক ভাবে বেড়েছে ফ্রিল্যান্স কাজের চাহিদাও। অনলাইনেই কাজ করার দরুন এখন আপনি কোনো সংস্থার সিইওর সঙ্গেও চাকরির জন্যে সরাসরি যোগাযোগ করতে পারেন। নিজের জায়গা থেকে অন্য জায়গায় আপনার ভাগ্য ফেরাতে গেলেও আপনাকে নেটওয়ার্কিংয়েই জোর দিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *