করোনা কুম্ভমেলায় চোখ রাঙাচ্ছে শাহি স্নানের আগেই , টেস্ট বাড়ানোর নির্দেশ স্বাস্থ্য মন্ত্রকের

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : গঙ্গাসাগর মেলা কিছুদিন আগেই অনুষ্ঠিত হয়েছে করোনা আবহের মধ্যেই। এবার উত্তরাখণ্ডে শুরু হয়েছে কুম্ভ মেলার প্রস্তুতিও। এই মেলা শুরু হবে ১ এপ্রিল থেকে । এ বছর মেলা হবে ২৮ দিনের। তবে তার আগে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক আর্জি জানিয়েছে রাজ্যের করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এবং মেলায় আগত ভক্ত, সাধুদের সংক্রমণ মুক্ত রাখতে কড়া পদক্ষেপ নেওয়ার ক্ষেত্রে।

এই বিষয়ে রবিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে একটি চিঠি দিয়ে করোনা সংক্রমণ রুখতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করার কথা জানানো হয়েছে উত্তরাখন্ডের মুখ্যসচিবকে। একে দেশে সংক্রমণের রেশ ক্রমশ বাড়ছে তড়তড়িয়ে। তার উপর জরুরি বৈঠকেরও আহ্ববান জানানো হয়েছে কুম্ভ মেলা চলাকালীন এই করোনা পরিস্থিতি যাতে কোনও ভাবে নাগালে বাইরে যেতে না পারে সেই জন্যও ।

ওই চিঠিতে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষন আরও জানিয়েছেন, গত ১৬ মার্চ ন্যাশনাল সেন্টার ফর ডিসেস কন্ট্রোলের একটি টিম (NCDC) উত্তরাখন্ডে গিয়েছিল কুম্ভ মেলার করোনা পরিস্থিতি খতিয়ে দেখতে এবং স্বাস্থ্য সচেতনতা গড়ে তুলতে। সেখান ফিরে আসার পর এনসিডিসি’র তরফে জানানো হয়েছে যে, প্রতিদিন অন্তত ১০/১২ জন করে ভক্ত করোনা সংক্রমিত হচ্ছেন হরিদ্বার এবং অন্যান্য জায়গা থেকে আগত পুন্যার্থীদের মধ্যে। ওই চিঠিতে নির্দেশ দেওয়া হয়েছে এই সংখ্যা যাতে আর না বাড়ে এবং মেলার পরিস্থিতি দ্রুত পর্যালোচনা করার জন্যও।

ওই চিঠিতে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ আরও জানিয়েছেন, উত্তরাখন্ড সরকারকে কঠোর পদক্ষেপে গ্রহন করতে হবে কুম্ভ মেলায় শুভ শাহি স্নানের পূন্যলগ্নে এই করোনা সংক্রমণ যাতে আর না বাড়ে তা সুনিশ্চিত করতে। এমনিতেই প্রতিদিন সেখানে করোনা সংক্রমণ ধরা পড়ছে ১০ থেকে ২০ জন তীর্থযাত্রীর। যারফলে কেন্দ্রীয় সরকার নির্দেশ দিয়েছে ফের নতুন করে সংক্রমণ যাতে মাথাচাড়া দিয়ে না ওঠে তার জন্য সবরকম ব্যবস্থা গ্রহনের জন্যও।

এদিকে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক আরও জানিয়েছে, প্রতিদিন ৫০ হাজার র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট এবং ৫ হাজার আরটিপিসিআর (RTPCR) টেস্ট পর্যাপ্ত নয় কুম্ভমেলায় করোনা সংক্রমণ প্রতিরোধ করতে। এই সংখ্যা আরও বাড়াতে হবে। এমনকি আইসিএমআর (ICMR) তাদের স্বাস্থ্য সংক্রান্ত গাইডলাইনে প্রতিটি তীর্থযাত্রী এবং স্থানীয় জনগণের সঠিক করোনা পরীক্ষা হচ্ছে কিনা তা নিশ্চিত করার নির্দেশ দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *