ডিম ও দুধ একসঙ্গে সকালে খাওয়া কি নিরাপদ? কী বলছেন বিশেষজ্ঞরা?

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : অনেকেই ডিম খান সকালের ব্রেকফাস্টে , আবার দুধও রাখেন সঙ্গে । অন্যদিকে যারা শরীরের ফিটনেস বাড়াতে চান, তারা কাঁচা ডিম মিশিয়ে খেয়ে থাকেন দুধের সঙ্গে । কিন্তু ডিম আর দুধ কি একসঙ্গে খাওয়া নিরাপদ? এই নিয়ে বিতর্ক চলে আসছে যুগ যুগ ধরে। অনেকের মতে, হজমে সমস্যা হতে পারে ডিম আর দুধ একসঙ্গে খেলে।অনেকে আবার বলেন, দুধ আর ডিম একসঙ্গে নিশ্চিন্তে খাওয়া যায় হজম করতে পারলে । দুধ, ডিম উভয়ই স্বাস্থ্যকর এবং উচ্চ প্রোটিন সমৃদ্ধ। পুষ্টিবিদদের মতে, নানা ধরণের স্বাস্থ্য সমস্যা হতে পারে একসঙ্গে দুধ ও ডিম খাওয়ার ফলে । চলুন তবে দুধ আর ডিম একসঙ্গে খেলে কী কী সমস্যা হতে পারে তা জেনে নেওয়া যাক –

ডিম এবং দুধ কি একসঙ্গে খাওয়া উচিত?

ডিম, দুধ উভয়ই পরিপূর্ণ হেলদি ফ্যাট, প্রোটিন, অ্যামিনো অ্যাসিড এবং ক্যালসিয়ামে, যা মূলত প্রয়োজন শরীর এবং মস্তিষ্কের বিকাশ ও ভালো কার্যকারিতার জন্যও । আয়ুর্বেদ মতে, হজমে সমস্যা হতে পারে একসঙ্গে দুই রকমের প্রোটিন খেলে। এছাড়া, পেট ফুলে থাকা, অস্বস্তি, পেটে ব্যথা, এমনকি ডায়রিয়াও হতে পারে। কেউ কেউ বলেন পেশী শক্তিশালী হয় দুধ ও ডিম একসঙ্গে খেলে। আবার অনেকের মতে, এই মিশ্রণটি অন্যতম কারণ বদহজমের এবং অনেক সময় ত্বকে ইনফেকশনও হতে পারে। তবে বেকিং এবং রান্নার ক্ষেত্রে ডিম-দুধের মিশ্রণের কোনো পার্শ্ব প্রতিক্রিয়া হয় না; বরং এই দুইয়ের মিলনেই উন্নত হয় খাবারের স্বাদ ও টেক্সচার । তবে কাঁচা ডিম মিশিয়ে খেলে বিভিন্ন স্বাস্থ্য সমস্যা হতে পারে।

বিশেষজ্ঞরা কী বলছেন? বিশেষজ্ঞদের মতে, দুধের সঙ্গে কাঁচা ডিম মিশিয়ে খেলে হজমের সমস্যা শুরু হতে পারে এবং হতে পারে সালমোনেলার​​ মতো রোগও। দুধ এবং কাঁচা ডিম একত্রিত করলে হতে পারে ফুড পয়জনিং এবং বায়োটিনের ঘাটতি। এই কারণেই অত্যন্ত খারাপ দুধের সঙ্গে কাঁচা ডিম মিশিয়ে খাওয়া। যারা পেশী গঠনের চেষ্টা করছেন, তারা প্রায়ই কাঁচা ডিম ও দুধ খান পেশী এবং শরীরের দ্রুত বিকাশের জন্য। তবে দিনের পর দিন এটি খেলে বাড়তে পারে কোলেস্টেরলের ঝুঁকি। তাই ভাল রান্না করা ডিম এবং দুধ খাওয়াই। তবে এই দুই ধরনের প্রোটিন খাওয়ার মধ্যে এক ঘণ্টার গ্যাপ রাখা ভালো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *