অবশেষে নিষিদ্ধ হবে বহুগামিতা, এই রাজ্য সরকার এক কঠিন নিয়ম আনছে লিভ-ইনের ক্ষেত্রেও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বহুগামিতা রোখার সিদ্ধান্ত নিয়েছে অসম সরকার। ইতিমধ্যেই খসড়া আইন তৈরি করা হয়েছে। চলতি বছরের মধ্যেই কার্যকর হতে পারে সেই আইন। এবার আরও এক রাজ্য় সেই পথেই হাঁটতে চলেছে। উত্তরাখণ্ডেও নিষিদ্ধ হতে পারে বহুগামিতা। লিভ-ইন সম্পর্ক নিয়েও আনা হতে পারে কড়া আইন। এমনটাই সূত্রের খবর। জানা গিয়েছে, উত্তরাখণ্ডে অভিন্ন দেওয়ানি বিধি বা ইউনিফর্ম সিভিল কোডের খসড়া প্রস্তাবনা জমা পড়েছে। সেখানেই পলিগামি বা বহুগামিতা নিষিদ্ধ করার প্রস্তাব দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

মূলত , দীর্ঘদিন ধরেই অভিন্ন দেওয়ানি বিধি আনার চেষ্টা করছে উত্তরাখণ্ড সরকার। অভিন্ন দেওয়ানি বিধি আনার জন্য একটি কমিটিও গঠন করা হয়। সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি রঞ্জন প্রকাশ দেশাইের নেতৃত্বে ওই কমিটি শুক্রবারই উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামীর কাছে অভিন্ন দেওয়ানি বিধির খসড়া জমা দেন। তাতে যেমন বহুগামিতা নিষিদ্ধ করার প্রস্তাব দেওয়া হয়েছে, তেমনই সম্পত্তিতে ছেলে-মেয়ের সমান অধিকার, লিভ-ইন সম্পর্কের ক্ষেত্রে বাধ্য়তামূলক ঘোষণা করার মতো একাধিক বিধির প্রস্তাব উল্লেখ করা হয়েছে বলে সূত্রের খবর।

এখন দেখা যাক ঠিক কী কী বলা হয়েছে খসড়া প্রস্তাবনায়?

১. বিয়ের ক্ষেত্রে ন্যূনতম বয়স মেয়েদের জন্য ১৮ বছর ও ছেলেদের জন্য ২১ বছর ধার্য করতে হবে।

২. বিয়ের বাধ্যতামূলক রেজিস্ট্রেশন করতে হবে।

৩. স্বামী ও স্ত্রী-উভয়ের সমান অধিকার ও কারণ থাকবে বিবাহ বিচ্ছেদের ক্ষেত্রে। অর্থাৎ যে কারণ দেখিয়ে স্বামী ডিভোর্সের আবেদন করতে পারবেন, সেই কারণ মহিলাদের উপরও কার্যকর হবে।

৪. প্রথম স্ত্রী জীবিত থাকলে দ্বিতীয় বিয়ে করা যাবে না। বহুগামিতা সম্পূর্ণ নিষিদ্ধ করা হবে।

৫. পৈত্রিক সম্পত্তিতে ছেলেদের মতো মেয়েদেরও সমান অধিকার থাকবে।

৬. লিভ-ইন সম্পর্কের ক্ষেত্রে ডিক্লেরেশন বা ঘোষণা বাধ্যতামূলক করা হবে।

৭. অভিন্ন দেওয়ানি বিধির নিয়ম থেকে বহির্ভূত থাকবে উপজাতি।

আগামী ৫ থেকে ৮ ফেব্রুয়ারি উত্তরাখণ্ড বিধানসভায় ৪ দিনের বিশেষ অধিবেশন ডাকা হয়েছে। এই সময়েই অভিন্ন দেওয়ানি বিধির প্রস্তাবনা পাশ করা হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *