উত্তরাখণ্ডে সব স্কুল বন্ধ হল ভারী বৃষ্টিপাতের সতর্কতায়

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ইতিমধ্যেই ভারী বৃষ্টিপাতের সতর্কতা জারি করা হয়েছে সমগ্র উত্তরাখণ্ড জুড়ে। এই কারণে রাজ্যের সমস্ত সরকারী- বেসরকারী স্কুল, অঙ্গনওয়াড়ি কেন্দ্র বন্ধ করে দেওয়া হয়েছে আজ, সোমবার থেকেই। প্রশাসনের পক্ষ থেকে আরও জানানো হয়েছে ভারী বৃষ্টির মধ্যে ছাত্র-ছাত্রীরা যাতে কোনও রকম বিপদে না পড়েন সেই দিকে লক্ষ্য রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেই। আবহাওয়া দফতরের পক্ষ থেকে কমলা সতর্কতা জারি করা হয়েছে উত্তরাখণ্ডে ১৭-১৯ অক্টোবর পর্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাসে।এমনকি বিপর্যয় মোকাবিলা বাহিনীও প্রস্তুত রয়েছে সমস্ত রকমের প্রতিকূল পরিস্থিতির মোকাবিলার জন্যও।একদিকে,যখন এই অবস্থা দেশের উত্তরের রাজ্যে উত্তরাখণ্ডে তখন বন্যা পরিস্থিতি ক্রমশই খারাপ হচ্ছে সুদূর দক্ষিণ ভারতের রাজ্য কেরলের। প্রবল বৃষ্টিতে চরম বেহাল অবস্থা কেরালার ।এমনকি প্রবল জলমগ্ন হয়ে পড়েছে দক্ষিণী এই রাজ্যের বিস্তীর্ণ অংশ। এছাড়াও ব্যাপক ভূমিধসের খবর পাওয়া গিয়েছে কোট্টায়াম এবং ইডুক্কি জেলা থেকেও।

ইতিমধ্যেই ১৩ জনের মৃত্যু হয়েছে কোট্টায়ামে। ইডুক্কিতে মৃত্যু হয়েছে ৮ জনের। নিখোঁজ রয়েছেন এমনকি বেশ কয়েকজনও। উদ্ধারকাজ মাঝে মাঝেই ব্যাহত হচ্ছে খারাপ আবহাওয়ার কারণে। আজও আবহাওয়া দফতর ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। জানা গেছে এই বৃষ্টিপাত দক্ষিণ পূর্ব আরব সাগরে ঘনীভূত নিম্নচাপের কারণেই। এদিকে রেড অ্যালার্ট জারি করা হয়েছে পাঠানমথিত্তা, কোট্টায়াম, এর্নাকুলাম, ইডুক্কি, ত্রিশুরে ও অরেঞ্জ অ্যালার্ট জারি করা হয়েছে তিরুবনন্তপুরম, কোল্লাম, আলাপ্পুঝা, পলক্কাদ, মালাপ্পুরাম, কোঝিকোড এবং ওয়ানাডে। এমনকি ভক্তদের শবরীমালা মন্দিরে যাওয়া থেকে বিরত থাকতে বলা হয়েছে আজ ও আগামীকাল এই ২ দিন।

এদিকে রাজ্য ও জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী উদ্ধারে নেমেছে ইতিমধ্যেই। উদ্ধারের কাজে হাত লাগিয়েছে এমনকি সেনা ও বায়ুসেনা। সাধারণ মানুষকে এয়ারলিফ্ট করা হচ্ছে বন্যা কবলিত এলাকাগুলি থেকে। ভারতীয় সেনার ৩০ সদস্যের একটি দলকে পাঠানো হয়েছে বন্যা বিপর্যস্ত এলাকায়।তৈরি থাকতে বলা হয়েছে এমনকি আরও দলকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *