অবশেষে পেট্রোল পেরিয়ে গেল ১১০ টাকা ,সেঞ্চুরি এমনকি ডিজেলেও – হুঁশ নেই মোদী সরকারের, চরম নাজেহাল মধ্যবিত্ত

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ক্রমশ তীব্র থেকে তীব্রতর হচ্ছে মূল্যবৃদ্ধির সমস্যা। এদিকে কেন্দ্রীয় সরকারের চেষ্টার কোনও বালাই নেই লাগাম টানতে। বরং আমজনতার উপর চাপ ক্রমশ বেড়েই চলেছে পেট্রল-ডিজেলের লাগামহীন মূল্যবৃদ্ধিতে । সোমবার জ্বালানির দাম ফের বাড়ল। সোমবার সাধারণ মানুষকে পেট্রল-ডিজেল কিনতে হবে রবিবারের তুলনায় লিটার প্রতি ৩৫ পয়সা করে বাড়তি দামে। এ নিয়ে জ্বালানি তেলের দাম ক্রমশ ঊর্ধ্বমুখী টানা ৬ দিন। একইসঙ্গে বাণিজ্যিক স্তরে ব্যবহৃত রান্নার গ্যাস সিলিন্ডার বা এলপিজি’র দামও বাড়ল এদিন থেকে। এখন থেকে কমার্শিয়াল এলপিজি কিনতে পকেট থেকে খরচ হবে বাড়তি ২৬৬ টাকা।

সোমবার রাজধানী দিল্লিতে পেট্রলের দাম লিটার প্রতি ১০৯ টাকা ৬৯ পয়সা, ডিজেল কিনতে হচ্ছে ৯৮ টাকা ৪২ পয়সা প্রতি লিটারে। কলকাতায় ১ লিটার পেট্রলের দাম ১১০ টাকা ১৫ পয়সা এবং ডিজেল লিটার প্রতি ১০১ টাকা ৫৬ পয়সা। রবিবার যা ছিল যথাক্রমে ১০৯ টাকা ৭৯ পয়সা এবং ১০১ টাকা ১৯ পয়সা। যেন আমজনতার মাথাব্যথা বাড়াচ্ছে একদিনের ব্যবধানে এই হারে মূল্যবৃদ্ধি , আবার তেমন প্রভাব ফেলছে গণপরিবহণ ব্যবস্থায়। পেট্রল ও ডিজেলচালিত বহু বাস, অটোমালিকরা নিজেদের মতো করে ভাড়া বাড়াচ্ছেন দামের এই ঊর্ধ্বমুখী হারের সঙ্গে সামঞ্জস্য রাখতে গিয়ে। তাতে তৈরি হচ্ছে এমনকি প্রবল জনরোষও।বাণিজ্য নগরী মুম্বইতে সোমবার পেট্রলের দাম বেড়ে দাঁড়াল লিটার প্রতি ১১৫ টাকা ৫০ পয়সা, ডিজেলের দাম ১০৬ টাকা ৬৩ পয়সা প্রতি লিটার। চেন্নাইয়ে এই দাম যথাক্রমে ১০৬ টাকা ৩৫ পয়সা এবং ১০২ টাকা ৫৯ পয়সা। এদিকে মধ্যবিত্ত চরম নাজেহাল পর পর টানা ৬ দিন এই দামবৃদ্ধির রেকর্ডে।

অন্যদিকে, কমার্শিয়াল সিলিন্ডারের দামও বাড়ল নভেম্বরের প্রথম দিনই। ২৬৬ টাকা বাড়তি দামে এখন থেকে কিনতে হবে এল্পিজি। যার জেরে রাজধানী দিল্লিতে এই দাম বেড়ে দাঁড়াল ২০০০ টাকা ৫০ পয়সা। তবে অপরিবর্তিত রয়েছে সাধারণ এলপিজি-র দাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *