অবশেষে প্রধান বিচারপতি রাজ্যকে দায়িত্ব স্মরণ করালেন শেখ শাহজাহান প্রসঙ্গে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ইডি, সিবিআই এর শাহজাহানকে গ্রেফতারে বাধা নেই। রাজ্য পুলিস তারাও গ্রেফতার করতে পারে। সন্দেশখালির একটি বিশেষ মামলায় স্পষ্ট করে দিল কলকাতা হাইকোর্ট। সন্দেশখালি মামলায় বেশ কিছু পরিবর্তন চেয়ে আদালতের দারস্থ হয় রাজ্য। সেই মামলায় এই নির্দেশ দেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম ও বিচারপতি হিরন্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ।

প্রসঙ্গত, গত সোমবার সন্দেশখালি মামলায় শেখ শাহজাহানকে নিয়ে বড় নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ স্পষ্ট করে দেয়, সন্দেশখালি মামলায় শেখ শাহজাহানকে যুক্ত করা হল। শেখ শাহজাহানকে পার্টি করার বিষয়টি ২টি সংবাদপত্রে নোটিস দিয়ে জানায় হাইকোর্ট। শেখ শাহজাহানকে গ্রেফতারিতে আদালতের কোনও স্থগিতাদেশ নেই বলেও জানিয়ে দেন প্রধান বিচারপতি। রাজ্য পুলিশ, সিবিআই, ইডি-কেও মামলায় পার্টি করার নির্দেশ দেওয়া হয়। কিন্তু বুধবার প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে রাজ্যের তরফে এজি বলেন, “নির্দেশে কিছু সংশোনের প্রয়োজন। ওঁকে দুটি মামলায় যুক্ত করতে হবে। অথচ, দুটি এফআইআরে স্থগিতাদেশ আছে। তাই সমস্যা হচ্ছে।” এদিকে প্রধান বিচারপতি তাঁকে (এজিকে) পাল্টা প্রশ্ন করেন, “তার মানে আপনি জানেন উনি কোথায় আছেন?” বিচারপতির আরও তাৎপর্যপূর্ণ বক্তব্য, “রাজ্য তার নিজের দায়িত্ব এড়িয়ে থাকতে পারে না এই ব্যক্তিকে গ্রেফতার করার ক্ষেত্রে।” এজি বলেন, “না, সেটা নয়। এখনও গ্রেফতার ঘোষণা হয়নি।”

প্রধান বিচারপতি ফের স্পষ্ট করে দেন, “শাহজাহানের গ্রেফতারে কোনও বাধা নেই।” তবে ইডি-র তরফ থেকে প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করা হয়, “ন্যাজট থানা তদন্ত করতে পারবে না। এতে সব প্রমাণ নষ্ট হবে। গ্রেফতার তদন্তের অংশ।”প্রধান বিচারপতির তরফ থেকে এও বলা হয়, “আমরা গ্রেফতারের কথা বলেছি। অনেকে বলেছেন হাইকোর্টের সুরক্ষা দিয়েছে। সেটা স্পষ্ট করতে নির্দেশ দেওয়া হয়েছে। ফের স্পষ্ট করা হল জেলা পরিষদের সদস্য এভাবে কখনই পালিয়ে বেড়াতে পারে না।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *