জিকার প্রকোপ বাড়ছে কেরলে , ১৪ জন আক্রান্ত মশাবাহিত সংক্রমণে ! পৌঁছল ছ’সদস্যের কেন্দ্রীয় দলও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : একই রক্ষে নেই করোনায় তার ওপর দোসর হল জিকা! এমনিতেই কোভিড সংক্রমণ উদ্বেগজনক জায়গায় রয়েছে কেরলে। মন্ত্রিগোষ্ঠীর বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর গলায় গভীর উত্‍কন্ঠা শোনা গিয়েছিল মহারাষ্ট্র এবং কেরলের পরিস্থিতি নিয়ে। তার মধ্যেই জানা গেল জিকা ভাইরাসের সংক্রমণ ক্রমশ ছড়াচ্ছে কেরলে।উপসর্গ দেখে গতকাল পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি-তে পাঠানো হয়েছিল তিরুঅনন্তপুরম, কান্নুর এবং কোচির ১৯ জনের নমুনা সংগ্রহ করে। রিপোর্ট ১৩ জনের শরীরে জিকার উপস্থিতি নিশ্চিত করেছে।

এর আগেও জিকা ভাইরাস মিলেছিল ২৪ বছরের এক তরুণীর শরীরে। সব মিলিয়ে কেরলে জিকা ভাইরাস এর হদিস মিলল ১৪ জনের শরীরে। কেরল সরকার জানিয়েছে,পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজিতে ১৯ জনের নমুনা পাঠানো হয়েছিল ২৪ বছরের তরুণীর শরীরে জিকা ভাইরাস মেলার পরেই। সেখানেই পজিটিভ এসেছে ১৩ জনের রিপোর্ট। জিকা মূলত মশাবাহিত ভাইরাস। মূলত এই ভাইরাস ছড়ায় এডিস মশাদের থেকে। এই রোগের উপসর্গ হল, জ্বর, গলায় ইনফেকশন, ত্বকে চাকা চাকা দাগ, অসম্ভব মাথা যন্ত্রণা, শরীরের গাঁটে গাঁটে ব্যথা ইত্যাদি।

গর্ভবতী মহিলাদের জিকা সংক্রমণ হলে তা মারাত্মক হতে পারে। তা প্রভাব ফেলতে পারে গর্ভস্থ শিশুর সুস্থ ভাবে বেড়ে ওঠার ক্ষেত্রেও। কেরলে জিকা সংক্রমণ ছড়ায় প্রায় প্রতি বছরই। স্বাস্থ্য মহলের মতে, ডেঙ্গির মতো পরিষ্কার জলে জন্মায় জিকার মশাও। সরকারকে স্বাভাবিক ভাবেই বেশ চিন্তায় ফেলেছে নতুন এই সংক্রমণ। জিকা ভাইরাসের ছড়িয়ে পড়া রুখতে পরিকল্পনা করা হচ্ছে বলে সে রাজ্যের স্বাস্থ্য মন্ত্রী বীণা জর্জ ইতিমধ্যেই জানিয়েছেন। কেন্দ্র থেকে এমনকি কেরলে গিয়েছে ৬ সদস্যের এক প্রধিনিধি দলও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *