অবশেষে প্রশান্ত কিশোর কংগ্রেসের সান্নিধ্যে , তৃণমূলের সংগঠনে দিশেহারা ভাব আইপ্যাকের অভাবে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এই মুহূর্তে সকলেরই জানা রাজ্য বা জাতীয় স্তরে কংগ্রেসের সঙ্গে তৃণমূলের বিবাদের কথা। ফলে গভীর সংশয় তৈরি হয়েছে আগামী দিনে প্রশান্ত কিশোর বা তাঁর আইপ্যাকের পরামর্শ তৃণমূল আদৌ পাবে কিনা তা নিয়ে।আর সেই কারণেই কি এত বিবাদ তৃণমূলের সংগঠন নিয়ে! তাই কি চন্দ্রিমাদের পিছিয়ে আসতে হয় নতুন রাজ্য কমিটির তালিকা ঘোষণা করেও? উঠছে এমনি প্রশ্ন।

বীরভূমের মতো উত্তেজনাপ্রবণ জেলায় অনুব্রত মণ্ডল তৃণমূলকে ধরে রেখেছেন একার হাতে। কিন্তু তিনি বেশ কিছুদিন ধরে কলকাতায় সিবিআইয়ের জেরা ও শারীরিক অসুস্থতার কারণে। এদিকে তৃণমূলের দুশ্চিন্তা ক্রমশ বাড়ছে। আরও কিছু জেলার ছবিটা প্রায় একইরকম সংগঠনের এই এক গুরুত্বপূর্ণ মাথা রিজার্ভ বেঞ্চে চলে যাওয়ায়। আগামী বছর পঞ্চায়েত নির্বাচন হওয়ার কথা। এই অবস্থা চলতে থাকলে পঞ্চায়েতে ফল খারাপ হবে তৃণমূলের উপর মহলে শুরু হয়েছে এমনই জল্পনা।

এদিকে দ্বিতীয় তালিকা বিষয়টা কি সম্প্রতি তৃণমূলের কালচার হয়ে দাঁড়িয়েছে? আসলে পুরভোটের প্রার্থী তালিকা, পুরপ্রধানদের নাম ঘোষণার ক্ষেত্রে প্রথম তালিকা বাতিল করে দ্বিতীয় তালিকা ঘোষণা এবং তা নিয়ে দলের নেতাকর্মীদের বিক্ষোভের সঙ্গে বেশ ভালোমতোই পরিচয় ঘটেছে রাজ্যের মানুষের। এবার দলীয় সংগঠনের ক্ষেত্রেও প্রায় একই ছবি দেখা গেল।

মহিলা শাখার সভানেত্রী চন্দ্রিমা ভট্টাচার্য মহিলা তৃণমূল কংগ্রেসের রাজ্য কমিটির নতুন তালিকা ঘোষণা করেও তা বাতিল করলেন ঘোষণা করে দেওয়ার ২৪ ঘণ্টার মধ্যে। এক্ষেত্রে অবশ্য এখনও পর্যন্ত সামনে আসেনি দ্বিতীয় তালিকা। চন্দ্রিমা জানিয়েছেন আপাতত পুরনো কমিটির লোকেরা জেলায় জেলায় মহিলা তৃণমূলের দায়িত্ব সামলাবেন। কিন্তু আজ না হলেও কাল যে এই নিয়ে দ্বিতীয় তালিকা প্রকাশ করা হবে তা নিশ্চিত!

উল্লেখ্য, তৃণমূল কংগ্রেস ২০১৮-র লোকসভা নির্বাচনে রাজ্যে ভালো মতো ধাক্কা খেয়েছিল। তার পর‌ই শুরু করে প্রশান্ত কিশোরের আইপ্যাকের পরামর্শ নেওয়া। নামে পরামর্শদাতা হলেও বিধানসভা নির্বাচনের সময় পর্যন্ত আইপ্যাক তৃণমূলের সাংগঠনিক কাঠামো দেখভালের দায়িত্ব পালন করেছে। তাদের কৌশলে সেই সময় তৃণমূলের সংগঠন অনেক বেশি শৃঙ্খলাবদ্ধ হয়ে উঠেছিল। কিন্তু সেই প্রশান্ত কিশোর এখন কংগ্রেসের হাত ধরায় দিশেহারা ভাব আবার স্পষ্ট হয়ে উঠছে তৃণমূলের সংগঠন নিয়ে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *