অবশেষে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নজিরবিহীন নির্দেশ, বাতিল হল প্রাথমিক ৩৬ হাজার চাকরি

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : প্রাথমিক নিয়োগ দুর্নীতি মামলায় বিরাট নির্দেশ দিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের। ২০১৪ সালের টেট পরীক্ষায় নিয়োগ পাওয়া ৩৬ হাজার অপ্রশিক্ষিত শিক্ষকের চাকরি বাতিল করে দিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। নিয়োগের পরীক্ষায় অ্যাপটিটিউড টেস্ট নেওয়া হয়নি বলে সাক্ষ্য দিয়ে জানিয়েছেন ইন্টারভিউয়াররা। এরপরই এই নির্দেশ দিল আদালত।

বিচারপতির নির্দেশে এও উল্লেখ করা হয়েছে , এইসব শিক্ষকরা স্কুলে যেতে পারবেন আগামী চার বছর । তবে পূর্ণ নয়, এঁরা প্যারা টিচারের বেতনের হারে বেতন পাবেন । হাই কোর্টের রায়, রাজ্যকে নতুন করে নিয়োগ প্রক্রিয়া শুরু করে শেষ করতে হবে এই তিন মাসের মধ্যে। বিচারপতি আরও জানিয়েছেন, যাঁদের চাকরি বাতিল হয়েছে, তাঁরা ইতিমধ্যে প্রশিক্ষণ নিয়ে থাকলে তাঁরাও অংশ নিতে পারবেন নতুন নিয়োগ প্রক্রিয়ায়।

প্রসঙ্গত, নিয়োগ না পেয়ে হাই কোর্টে মামলা করেন ১৪০ জন অপ্রশিক্ষিত প্রার্থী। তাঁদের দাবি, সম্প্রতি আদালত প্রকাশিত তালিকায় দেখা যায় যে অনেক অপ্রশিক্ষিত প্রার্থী চাকরির সুপারিশপত্র পেয়েছেন কম নম্বর পেয়ে। তার পরেই বিচারপতি গঙ্গোপাধ্যায় প্যানেল বাতিলের হুঁশিয়ারি দিয়েছিলেন। এও বলেছিলেন, ‘ঢাকি সমেত বিসর্জন’ দিয়ে দেওয়া হবে। জানিয়েছিলেন, বাতিল করে দেবেন ২০১৬ সালের প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার পুরো প্যানেল।

উল্লেখ্য ,২০১৪ সালে টেটের নিয়োগে দুর্নীতি রয়েছে বলে আদালতে মামলা করেছিলেন বিজেপি নেতা তথা আইনজীবী তরুণজ্যোতি তিওয়ারি। তাঁর দাবি ছিল, সেবছর নিয়োগ ৪২ হাজার ৫০০ জনের নিয়োগ হয়েছিল। কেউ কেউ মেধার ভিত্তিতেও চাকরি পেলেও যাঁরা বেআইনিভাবে চাকরি পেয়েছিলেন তাঁদের বিষয়ে তদন্ত করা হোক। এই মামলার তদন্তভার সিবিআইকে দিয়েছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। তরুণজ্যোতির আর্জি ছিল, ৩০ হাজারের বেশি এমন প্রার্থীদের নিয়োগ করা হয়েছে, যাঁদের নম্বর মামলাকারীদের থেকে কম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *