অবশেষে বড় জয় কৃষকদের! মোদীর ৩ কৃষি আইন প্রত্যাহার কৃষক আন্দোলনের কাছে হার মেনে নিয়ে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : অবশেষে বড় জয় পেল আন্দোলনরত কৃষকরা। কেন্দ্র সরকার শেষমেশ হার মানতে বাধ্য হল কৃষক আন্দোলনের কাছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শেষ পর্যন্ত প্রত্যাহার করে নিলেন ৩টি কালা কৃষি আইন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এদিন জাতির উদ্দেশ্যে ভাষণ দেন গুরুনানকের জন্মজয়ন্তী উপলক্ষে। তখনই তিনি ঘোষণা করেন ফিরিয়ে নেওয়া হবে তিন কৃষি আইন।প্রধানমন্ত্রী এও জানিয়েছেন চলতি মাসের মধ্যেই পুরো প্রক্রিয়া শেষ হবে বলেও।

এদিন প্রধানমন্ত্রী মোদী আরও জানান, ‘ সবাইকে শুভেচ্ছা জানাই গুরুনানক জন্মজয়ন্তীতে। ফের খুলে গিয়েছে কাতারপুর করিডর। আমাদের সরকার চেষ্টা চালাচ্ছে দেশবাসীর জীবন আরও সহজ করার জন্য। এমনকি আমরা বীজ, শষ্য, জমির উপর কাজ করছি দেশের ছোট কৃষকদের মুশকিল দূর করার জন্যও।এছাড়াও সরকার কৃষকদের দিচ্ছে ভালো পরিমাণ বীজ সহ একাধিক সুযোগ সুবিধা। এর জন্য বড় লাভ আসছে কৃষিক্ষেত্রেও। বিমা ও পেনশনের সুবিধা দেওয়া হচ্ছে।’কৃষকদের প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, আগের থেকে ৫ গুণ বৃদ্ধি পেয়েছে কেন্দ্রীয় সরকারের কৃষি বাজেট। ১০ হাজার কৃষি উৎপাদন ক্ষেত্র তৈরি হচ্ছে ছোট কৃষকদের ক্ষমতা বাড়ানোর জন্য। সকল কৃষকরা লাভ পাচ্ছেন এমনকি কৃষাণ ক্রেডিং কার্ডেরও।

এরপর তিনটি কৃষি আইন প্রত্যাহারের প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ‘দেশে কৃষি ব্যবস্থার উন্নতির জন্য নিয়ে আসা হয়েছিল তিনটে কৃষি আইন। আমাদের সরকার এই আইন নিয়ে এসেছিল হয়েছিল ছোট কৃষকদের কল্যাণের জন্য। আমরা কৃষকদের কিছু বোঝাতে পারেনি অনেক চেষ্টা করেও। এই বিক্ষোভ দেখিয়েছিল কৃষকদের একটা অংশ। সরকার কে এই আইন বদলের প্রস্তাবও দিয়েছিলাম। এই বিষয় তারা সুপ্রিম কোর্টেও গিয়েছিল। আমি দেশবাসীর কাছে ক্ষমা চেয়ে বলছি, আমাদের প্রচেষ্টাতে কোনও খামতি ছিল তাই সেটা বোঝাতে পারেনি কিছু কৃষকদের। আমি আজ গোটা দেশকে জানাচ্ছি ফিরিয়ে নিচ্ছি ৩ টি কৃষি আইন। এই মাসেই শুরু হবে ৩ কৃষি আইন ফিরিয়ে নেওয়ার সাংবিধানিক প্রক্রিয়া । গঠন করা হবে এই কমিটিও। এই কমিটিতে থাকবেন কেন্দ্রীয় সরকার, রাজ্য সরকারের প্রতিনিধি ছাড়াও কৃষি বিশেষজ্ঞরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *