পাকিস্তানের অবস্থা হতে চলেছে শ্রীলঙ্কার মতোই, ভয়াবহ বিদ্যুৎ সংকটের মুখে পড়তে চলেছে জ্বালানীর অভাবে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : পাকিস্তান ভয়াবহ বিদ্যুৎ সংকটের মুখে পড়েছে পর্যাপ্ত জ্বালানীর অভাবে। গত কয়েক মাস ধরেই দৈনিক কয়েক ঘণ্টা করে লোডশেডিং হচ্ছে পরিস্থিতি সামাল দিতে। লোডশেডিংয়ের সময়সীমা ক্রমেই বাড়তে বাড়তে পৌঁছেছে দৈনিক গড়ে ১২ ঘণ্টায় গিয়ে। এদিকে পাক সরকারও বার্তা দিয়েছে পরিস্থিতির অবনতি হলে লোডশেডিং আরও বাড়তে পারে বলেও।

এদিকে সে দেশের সরকারও চাহিদামাফিক বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে না পেরে সম্প্রতি সপ্তাহে দুদিন অফিস-আদালত ও কলকারখানা বন্ধ রাখার সিদ্ধান্তও নিয়েছে। এছাড়া বিদ্যুতের বাড়তি ব্যবহার বন্ধে পাক সরকার দিনের একটি নির্দিষ্ট সময়ের পর দোকানপাট খোলা রাখাসহ বিয়ে বা অন্যান্য সামাজিক অনুষ্ঠান আয়োজনের ওপরও নিষেধাজ্ঞা জারি করেছে ।পাকিস্তানের বিভিন্ন সংবাদমাধ্যম জানাচ্ছে, বেশ কয়েকটি কারণ রয়েছে দেশজুড়ে ভয়াবহ বিদ্যুৎ সংকটের। সেসবে মধ্যে অন্যতম রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে বিশ্বব্যাপী জ্বালানির মূল্যবৃদ্ধি, ডলারের তুলনায় অব্যাহত পাকিস্তানি রুপির দরপতন কমা এবং ক্রমবর্ধমান তাপমাত্রা।

ইসলামাবাদ কয়েক বছর আগে ইতালি ও কাতারের দুটি প্রতিষ্ঠানের সঙ্গে গ্যাস সরবরাহের দীর্ঘমেয়াদি চুক্তি করেছিল সংকটকালে জ্বালানি সরবরাহ স্বাভাবিক রাখতে। যাতে চলমান সংকটকালেও তারা চুক্তি অনুযায়ী জ্বালানি সরবরাহ করতে পারেন পাকিস্তানকে ।পাকিস্তানে এখন মূল্যস্ফীতির হার ১৩.৮ শতাংশ ছুঁয়েছে। শুধু বিদ্যুৎ নয়, দেশটিতে খাদ্য সংকটও ধীরে ধীরে বাড়ছে মূল্যস্ফীতি ও সরবরাহ সংকটের কারণে। সংকট মোকাবিলায় সাহায্যের জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) দ্বারস্থ হয়েছিল পাক সরকার। আইএমএফ তাদের শর্ত দিয়েছে বিভিন্ন খাতে ভর্তুকি ছাঁটাইয়েরও ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *