সিবিআই কয়লা দূনীর্তি মামলায় এবার সিদ্ধান্ত নিল বিশেষজ্ঞদের দিয়ে খনি পরীক্ষা করার

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : সিবিআই অবশেষে বিশেষ ভাবে তৎপর হল কয়লা কান্ডের তদন্ত শেষ করতে। তা করার জন্য এখনই দুর্গাপুর, আসানসোল শিল্পাঞ্চলের কয়লাখনি থেকে কত পরিমাণ কয়লা চুরি হয়েছে, তার হিসেব কষার করার জন্য কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকরা তদন্ত শুরু করেছে খনি বিশেষজ্ঞদের নিয়ে।

সিবিআইয়ের এর তরফে এই বিশেষ তল্লাশি চলে সিবিআইয়ের ডিআইজি অখিলেশ সিং নেতৃত্বে। ইসিএলের অধীনে থাকা কয়লাখনি থেকে ঠিক কত পরিমাণ কয়লা চুরি হয়েছে, তা জানতে সিবিআই এবার মাপজোক করতে চাইছে খনিতে নেমেই। সিবিআইয়ের আধিকারিকেরা বেআইনি কয়লা খাদানের মাপ নেন রীতিমত ফিতে দিয়েই। মাপা হয় এমনকি বেআইনি খাদানের গভীরতাও। এই পরিমাপের কাজ চলে সরকারি জমি জরিপ কর্মীদের এনে। এরপরই তাঁরা মাপও নেন দুই নম্বর জাতীয় সড়কের ২০০ মিটার দূরে কাজোরার টপ লাইনে একটি বেআইনি খাদানের।

এই জরিপ ও সমীক্ষার কাজ চালান হয় এমনকি প্রায় তিরিশ থেকে পঁয়ত্রিশ জনের একটি দল সিআইএসএফ বাহিনী নিয়ে । এই পরিমান বেআইনি খাদান থেকে কতটা পরিমান কয়লা উত্তোলন করা হয়েছে, সিবিআইয়ের আধিকারিকেরা এমনকি খতিয়ে দেখেন তাও। সিবিআই কর্তাদের আরও বক্তব্য, এই সমীক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ তদন্তের জন্য। কারণ, কত পরিমাণ কয়লা চুরি হয়েছে, তার হিসেব থেকেই জানা যাবে ‘লালা অ্যান্ড কোম্পানি’কত কোটি টাকার সাম্রাজ্য বিস্তার করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *