অবশেষে ভেঙে পড়ল ৮২ বছরের পুরনো সিঙ্গল স্ক্রিন রক্সির একাংশ

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে শেষ বারের মতো সিনেমা দেখানো বন্ধ হয়েছিল রক্সিতে। কত না গুণী মানুষের পা পড়েছে কলকাতার সাবেক স্থাপত্যঘরানার স্মারক অভিজাত প্রেক্ষাগৃহটিতে। আর আজ! এতদিন দাঁড়িয়ে ছিল কালের বিবর্তনের সঙ্গে পা মিলিয়ে । কিন্তু সোমবার এই সিনেমা হলের একাংশ ভেঙে পড়ল ।এদিন বিকেল সাড়ে ৫ তা নাগাদ হঠাৎই ভেঙে পড়ে হলের বাইরের বিভিন্ন দিক।

বড়সড় কোনও বিপদ হয়নি আশপাশের ফুটপাতের দোকান সমস্ত বন্ধ থাকার কারণে । কোনও পথচলতি মানুষ এবং দোকানদারের কর্মীরাও আহত হননি। নিউমার্কেট থানার পুলিস ঘটনার খবর পেয়ে ছুটে আসে । হঠাৎ কী করে রক্সি সিনেমা হলের সামনের দিকের এই অংশ ভেঙে পড়ল, দ্রুত বিল্ডিং বিভাগের ইঞ্জিনিয়াররা ঘটনাস্থলে আসেন তা খতিয়ে দেখতে।

উল্লেখ্য, এই অপেরা হাউসটিকে সিনেমা হলে রূপান্তরিত করা হয় ১৯৪০-এর দশকের গোড়ার দিকে। পুরদস্তুর সিনেমা হল হিসেবে চালু হয় রক্সি।।এও শোনা সুভাষ চন্দ্র বসু নাকি অশোক কুমারের কিসমাত ছবিটা দেখেছিলেন রক্সি সিনেমা হলে এসে। শোনা যায়, শতাব্দী-প্রাচীন সাবেক এম্পায়ার থিয়েটার প্রসিদ্ধ ছিল ইউরোপের ধ্রুপদী অপেরার প্রদর্শনের জন্য। সত্যজিৎ রায় সেখানেই উদয় শঙ্করের উপস্থাপনা মুগ্ধ হয়েছিলেন বলে কিছু লেখালেখিও করেছিলেন। ২০১১ সালে কলকাতা পুরসভা হলটি দখল নেয়।সেখানে গড়ে ওঠে স্বাস্থ্যসাথী কার্ড তৈরির পরিষেবা কেন্দ্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *