অবশেষে মুক্তি মিলবে চাঁদিফাটা রোদ্দুর থেকে, শীঘ্রই বৃষ্টিতে ভিজবে বাংলা, তারিখ জানালেন আবহাওয়াবিদরাও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : অবশেষে রেহাই মিলতে পারে তীব্র তাপপ্রবাহের হাত থেকে! বৃষ্টির সম্ভাবনা রয়েছে চার দিন পর । এমনি পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের। আবহাওয়াবিদরা এও জানিয়েছেন, এ রাজ্যে বৃষ্টির সম্ভাবনা রয়েছে আগামী শুক্রবার থেকে । সুতরাং রাজ্যবাসীর রেহাই মিলতে পারে তীব্র তাপপ্রবাহের হাত থেকে। এমনকি ২০ এপ্রিল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের দুই জেলায় । আগামী শুক্রবার বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে, পরের দিন অর্থাৎ শনিবার ঝাড়গ্রাম ও বাঁকুড়ায় । সম্ভাবনা রয়েছে এমনকি বজ্র বিদ্যুৎ-সহ বৃষ্টিপাতেরও। অবশ্য দক্ষিণবঙ্গের বাকি জেলায় কবে বৃষ্টিপাত, তা এখনও বলা যাচ্ছে না। উত্তরবঙ্গেও বেশ কিছু জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তার মানে জলীয় বাষ্প ঢোকা শুরু হয়েছে বঙ্গোপসাগর থেকে।

আবহাওয়াবিদরা আরও জানিয়েছেন , বঙ্গোপসাগর থেকে বাংলায় জলীয় বাষ্প ঢোকা বন্ধ রয়েছে গত ১০ দিন ধরে । উল্টে উত্তর পশ্চিম দিক অর্থাৎ উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড থেকে শুকনো বাতাস বাংলায় ঢুকছে। তার সঙ্গে পরিষ্কার আকাশ। পরে রোদের তেজও মারাত্মক বেশি। আর্দ্রতা রয়েছে ১০-১৫শতাংশের আশপাশে। তবে আশা করা যাচ্ছে, পশ্চিমাঞ্চলের দুটি জেলায় আপাতত বৃষ্টিপাত হবে জলীয় বাষ্পের দরুণ।

প্রসঙ্গত, বাংলা এপ্রিলে এরকম গরম দেখেনি গত ১০ বছরের মধ্যে । ১৫ এপ্রিল এবছর তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপর। ২০১৬ সালের ১৫ এপ্রিলও ৪০ ডিগ্রির ঘর ছুঁয়েছিল কলকাতায় তাপমাত্রা। জলীয় বাষ্প ঢুকতে থাকায় ধীরে ধীরে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় আকাশ মাঝেমধ্যে মেঘলা হতে শুরু করেছে কিছুটা হলেও। তবে কলকাতা কিংবা উপকূলবর্তী এলাকায় কবে বৃষ্টি হবে, তা এখনও নির্দিষ্ট করে বলা যাচ্ছে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *