এবার লক্ষ্য ডিসেম্বরের মধ্যেই বউবাজারের কাজ শেষ করা , গঙ্গার নীচ দিয়ে মেট্রোর চাকা গড়ানো শুধুমাত্র সময়ের অপেক্ষা

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বউবাজারের মেট্রো প্রকল্পের কাজ শেষ হতে পারে চলতি বছরের ডিসেম্বর মাসের মধ্যেই। আর তেমনটা হলে আগামী বছরেই হাওড়া ময়দান থেকে শিয়ালদহ পর্যন্ত ইস্ট ওয়েস্ট রুটের মেট্রো পরিষেবা সম্পূর্ণ চালু হয়ে যাবে। গতকাল রবিবার এই রুটের কাজ পরিদর্শনে এসেছিলেন রেলওয়ে বোর্ডের সদস্য (পরিকাঠামো) রূপ এন সুনকর। মূলত তিনি পরিদর্শন করেন ইস্ট ওয়েস্ট মেট্রো করিডরের হাওড়া ময়দান থেকে শিয়ালদহ পর্যন্ত। তাঁর সঙ্গে ছিলেন মেট্রো রেলের মুখ্য ইঞ্জিনিয়র ও কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেডের বা কেএমআরসিএলের ম্যানেজিং ডিরেক্টকর এইচ এন জয়সওয়ালও ।এছাড়াও ছিলেন অন্যান্য শীর্ষকর্তারাও। হাওড়া ময়দান মেট্রো স্টেশন থেকে পরিদর্শন শুরু করেন রূপ এন সুনকর। ঘুরে দেখেন সেখানকার এসক্যালেটর, টিকিট কাউন্টার, লিফ্ট। একইসঙ্গে তিনি ঘুরে দেখেন টানেল ভেন্টিলেশন সিস্টেম, স্টেশনের কুলিং সংক্রান্ত ব্যবস্থাও। ট্রলিতে চেপে হাওড়া ময়দান থেকে তিনি এসপ্লানেড মেট্রো স্টেশন অবধিও যান। পরিদর্শন শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে দ্রুত এই রুটের মেট্রো চালু করার আশ্বাস দেন বউবাজারের সমস্যা মিটিয়ে। এমনকি তিনি ঘুরে দেখেন বউবাজারের ক্ষতিগ্রস্ত এলাকাও।

এদিন সাংবাদিকদের মুখোমুখি হয়ে রূপ এন সুনকর আরও জানান, এ বছর ডিসেম্বর মাসের মধ্যে বউবাজারে মেট্রোর কাজ শেষ হয়ে যাবে বলেই তাঁরা আশা করছেন । ট্রায়াল রান-সহ বাকি বিষয়গুলি খতিয়ে দেখার জন্য অপেক্ষা করতে হতে পারে আরও ৫-৬ মাস। সব ঠিকমতো এগোলে আগামী বছরই ইস্ট-ওয়েস্ট করিডরের সম্পূর্ণ অংশে মেট্রো পরিষেবা শুরু হতে পারে বলে তিনি আশাবাদী।

উল্লেখ্য , চলতি সপ্তাহেই প্রথম মেট্রো রেলের চাকা গড়ায় গঙ্গার তলা দিয়ে তৈরি হওয়া মেট্রো লাইন ধরে। একটি মেট্রো রেক এসপ্লানেড থেকে হাওড়া ময়দান পর্যন্ত যায়। হাওড়া ময়দান থেকে আবার এসপ্লানেড অবধি ফিরেও আসে সেই রেকটিই। নদীর নীচ দিয়ে হাওড়া ময়দান থেকে সল্টলেক সেক্টর ফাইভ পর্যন্ত যাবে ইস্ট-ওয়েস্ট মেট্রো। এই রাস্তার মোট দৈর্ঘ্য প্রায় ১৬.৫ কিলোমিটার। তার মধ্যে ১০.৮ কিলোমিটার মাটির তলা দিয়ে যাবে। মাটির উপর দিয়ে যাচ্ছে বাকি ৫.৭৫ কিলোমিটার। নিঃসন্দেহে এই মেট্রো রুট যেমন গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে যাত্রীদের জন্য, একইভাবে নতুন পালক যুক্ত হবে ভারতীয় মেট্রো রেলের ইতিহাসেও। কারণ, দেশের কোথাও মেট্রো রেল চলাচল হয় না নদীর নীচ দিয়ে। তবে আরও কিছুটা সময় অপেক্ষা করতে হবে তার জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *