অবশেষে মুশকিল আসান ক্যানসারের মতো মারণ রোগে ! এই নতুন মোবাইল অ্যাপ এক দিশা দেখাবে চরম ভয় কাটিয়ে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ক্যানসার মানেই সব শেষ। পুরনো এই ধারণা থেকে বেরিয়ে আসতে বলছেন বিশেষজ্ঞ ক্যানসার চিকিৎসকরা। কারণ চিকিৎসায় বিজ্ঞান এমন পর্যায়ে পৌঁছেছে যাতে প্রাথমিক অবস্থায় যদি এই রোগকে চিহ্নিত করা যায় তাহলে সারিয়ে ফেলা এবং দীর্ঘদিনের জন্য রোগমুক্ত রাখা সম্ভব। সে জন্য প্রয়োজন সচেতনতা। আর সেই লক্ষ্যকে সামনে রেখে একটি মোবাইল অ্যাপ্লিকেশন চালু করল ইন্ডিয়ান ক্যান্সার সোসাইটি। অ্যাপটির নাম দেওয়া হয়েছে (রাইজ এগেন্টস ক্যানসার)।

এই অ্যাপের মাধ্যমে মানুষকে সচেতন করা যাবে। রোগের লক্ষণ সম্পর্কে জানতে দিশা দেখাবে এই অ্যাপ। বিভিন্ন ধরনের ক্যান্সারের প্রাথমিক লক্ষণ কী, সে সম্পর্কে মানুষকেও জানান দেবে এই অ্যাপ। ক্যানাসের কোনও লক্ষণ দেখা দিলে চিকিৎসার জন্য কোথায়, কীভাবে যোগাযোগ করতে হবে তারও সন্ধান দেবে এই নতুন অ্যাপ। যে কেউ নিজে সচেতন হতে ও অন্যদেরও সচেতন করতে এই অ্যাপের সাহায্য নিতে পারবেন। ক্যানসার ধরা পড়লে রোগী ও তার পরিজনের কাউন্সেলিং খুবই জরুরি হয়ে পড়ে। সে বিষয়েও কাজে আসবে এই অ্যাপ।

রবিবার রোটারি সদনে মূলত এই অ্যাপটির আনুষ্ঠানিক সূচনা হয়। যেখানে উপস্থিত ছিলেন ক্যান্সার বিশেষজ্ঞ থেকে শুরু করে এই রোগের সঙ্গে লড়তে থাকা মানুষরাও। বাংলা ভাষা-সহ মোট ৬টি ভাষায় সুবিধা পাওয়া যাবে এই অ্যাপের । ‘ক্যানসারকে ভয় নয়, জয় করুন’- এটাই মূলত মূল বার্তা ছিল এই আনুষ্ঠানিক অনুষ্ঠানের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *