অবশেষে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের পদত্যাগ গণবিক্ষোভের মুখে পড়ে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : অবশেষে প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে পদত্যাগ করেছেন শ্রীলঙ্কায় চলমান গণবিক্ষোভের মুখে পড়ে। সোমবার তিনি পদত্যাগের ঘোষণা করেন মন্ত্রিসভার এক বিশেষ বৈঠকে। এর আগে গত শুক্রবার তিনি পদত্যাগে রাজি হন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের বিশেষ অনুরোধে। তিনি মূলত পদত্যাগ করেছেন অর্থনৈতিক বিপর্যয়ের দায়ভার নিয়ে।

এদিকে দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে প্রেসিডেন্ট পার্লামেন্টের বিরোধীদল সমাগি জন বালাভেগায়ার (এসজেবি) নেতা সাজিথ প্রেমাদাসাকে প্রধানমন্ত্রী হওয়ার জন্য অনুরোধ করেন। তবে সাজিথ প্রেমাদাসা প্রধানমন্ত্রী পদ গ্রহণ করবেন না বলে জানিয়েছেন নিজ দলের নেতা-কর্মীদের সঙ্গে আলোচনার পর । প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের পদত্যাগের মাধ্যমে এখন প্রেসিডেন্ট পার্লামেন্টে সর্বদলীয় সরকার গঠনের উদ্যোগ নিতে পারেন।

এদিকে ফের দেশটিতে কারফিউ জারি করা হয়েছে দেশজুড়ে চলতে থাকা বিক্ষোভের কারণে। রাজধানী কলম্বো এবং দেশের অন্যান্য শহরে চলছে সরকারপন্থি লোকজনের সঙ্গে সরকারবিরোধীদের সংঘর্ষ । সরকারবিরোধী এই বিক্ষোভ দিন দিন আরও জোরালো হওয়ায় চাপ বাড়তে শুরু করে গোতাবায়া রাজাপাকসে সরকারের শীর্ষ নেতাদের পদত্যাগেরও। মূলত অনেকদিন ধরেই বিক্ষোভ চলছে অর্থনৈতিক সংকটসহ নানা সংকটে জর্জরিত দেশটিতে। এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে নিজের প্রধানমন্ত্রী ভাইকে পদত্যাগের অনুরোধ করেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। তবে প্রেসিডেন্ট নিজেও রয়েছেন পদত্যাগের চাপে। কারণ শুরু থেকেই সাধারণ মানুষ বিক্ষোভ করছে প্রেসিডেন্টকে তার পদ থেকে সরে দাঁড়ানোর দাবি জানিয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *