অবশেষে সন্দেশখালি মামলা ‘মুলতুবি’ হয়ে গেল সুপ্রিম কোর্টে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : সন্দেশখালি মামলার শুনানি আপাতত মুলতুবি হয়ে গেল সুপ্রিম কোর্টে। পরবর্তী শুনানি হবে গ্রীষ্মকালীন ছুটির পর জুলাই মাসে । ফলে আপাতত খুব একটা স্বস্তি হল না রাজ্যের পক্ষ্যে । এদিকে রাজ্য সরকারের তরফে আইনজীবী অভিষেক মনুসিংভি শুনানি পিছনোর আবেদন জানান । কিছু গুরুত্বপূর্ণ তথ্য এসেছে যা শুনানিতে পরবর্তী ক্ষেত্রে প্রাসঙ্গিক হতে পারে বলে জানানতিনি । তিনি শুনানি পিছনোর আবেদন জানান আপাতত দু’ সপ্তাহ।

তবে সিংভির আবেদনের বিরোধিতা করেন সলিসিটর জেনারেল তুষার মেহতা এবং অ্যাডিশনাল সলিসিটর জেনারেল এসভি রাজু। তাঁরা বলেন, সুপ্রিমকোর্টে বিচারাধীন এই বিষয়কে কাজে লাগিয়ে হাইকোর্টে যেন মামলা প্রভাবিত করার চেষ্টা না হয়। সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছে গ্রীষ্মকালীন ছুটির পর জুলাই মাসে পরবর্তী শুনানি হবে। ফলে এখন সিবিআই তদন্তই চলবে। একইসঙ্গে এদিন শীর্ষ আদালতে প্রশ্ন ওঠে, জমি কেড়ে নেওয়া নিয়েও। একইসঙ্গে সুপ্রিম-কোর্ট এও স্পষ্ট করে দিয়েছে, সুপ্রিম কোর্টে মামলা বিচারাধীন হলেও তাকে কোনওভাবেই হাইকোর্টের নির্দেশ বা শুনানির ক্ষেত্রে হাতিয়ার করা যাবে না। অর্থাৎ সুপ্রিম কোর্টে মামলা বিচারাধীন, এমন রক্ষাকবচ দেখিয়ে অবমাননা করা চলবে না হাইকোর্টের কোনও নির্দেশকে।

উল্লেখ্য ,সন্দেশখালি মামলায় কলকাতা হাইকোর্ট সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল। তারই বিরোধিতা করে শীর্ষ আদালতের দ্বারস্থ হয় রাজ্য সরকার। বিচারপতি বিআর গাভাই এবং সন্দীপ মেহেতার এজলাসে এই মামলার শুনানিও হয়। সন্দেশখালিতে জমি দখল এবং মহিলাদের নির্যাতনের ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় রাজ্য সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *