কলকাতা হাইকোর্ট DA আন্দোলনকারীদের আবেদন ফেরাল আন্দোলনের ৩২২ দিনে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ১০০০ দিন পেরিয়ে গিয়েছে চাকরিপ্রার্থীরা রাজপথে। তোলপাড় রাজ্য। আর ওঁরাও রাস্তা বসে, সে দিনও নেহাতই কম নয়। ৩২২ দিন। তাঁদেরও দাবি প্রাপ্য। তাঁদের প্রাপ্য বকেয়া ডিএ। রাজ্য সরকারের বিরুদ্ধে আন্দোলনে সামিল তাঁরাও। কিন্তু তাঁদের এবার ফেরাল কলকাতা হাইকোর্ট। সংগ্রামী যৌথ মঞ্চের সভার জন্য নবান্ন বাস স্ট্যান্ড ১৯ থেকে ২২ ডিসেম্বর সভা করার অনুমতি চেয়ে আবেদন করে আন্দোলনকারী সরকারি কর্মচারীরা। কলকাতা হাইকোর্টের বিচারপতি জয় সেনগুপ্ত তাঁদের আবেদন ফেরালেন।

বকেয়া ডিএ-সহ আরও দাবি আদায়ে হাওড়া পুলিশকে আবেদন করেন সংগ্রামী যৌথ মঞ্চের আন্দোলনকারীরা। কিন্তু সেই আবেদনেরও বেশ কিছু পেরিয়ে গিয়েছে। আন্দোলনকারীদের বক্তব্য, পুলিশ হ্যাঁ বা না, কিছুই বলছে না। গোটা বিষয়টি নিয়ে পুলিশ প্রশাসন তাঁদেরকে ঝুলিয়ে রেখেছেন।

জল গড়ায় কলকাতা হাইকোর্ট পর্যন্ত। বিচারপতি জয় সেনগুপ্তর বক্তব্য, “আপনারা ময়দানে বসে প্রতিবাদ করছেন। আর হাওড়ার ওই জায়গা যথেষ্ট ব্যস্ত। তাই ওখানে বসার অনুমতি দেওয়া সমস্যা।” যদিও বিচারপতি শেষ পর্যন্ত মামলা দায়ের করার অনুমতি দিয়েছেন। সম্ভবত এই মামলার শুনানি সোমবার। এদিকে ডিএ-এর দাবিতে আন্দোলনের ঝাঁঝ আরও বাড়াচ্ছেন সংগ্রামী যৌথ মঞ্চের আন্দোলনকারীরা। চলতি মাসে চার দিন ধরে নবান্নের সামনে অবস্থান-বিক্ষোভের ডাক দিয়েছেন ডিএ আন্দোলনকারীরা। ১৯, ২০ ২১, ২২ ডিসেম্বর নবান্নের সামনে অবস্থান-বিক্ষোভের ডাক।

উল্লেখ্য , সংগ্রামী যৌথ মঞ্চের আরও একটি কর্মসূচি রয়েছে আগামী বছরের শুরুতে। জানুয়ারি মাসের দ্বিতীয় ও তৃতীয় সপ্তাহে মহা মিছিলের ডাক দিয়েছে সংগ্রামী যৌথ মঞ্চ। শিয়ালদহ, হাওড়া, হাজরা মোড় থেকে মিছিল শুরু হবে। এই পরিস্থিতিতে কলকাতা হাইকোর্ট তাঁদের প্রথম কর্মসূচির স্থান নিয়ে অনুমতি না দেওয়ায় আন্দোলনকারীরা ঠিক কোন পথে যাবেন, সেটাই দেখার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *