অবশেষে সেজে উঠছে শিয়ালদহ মেট্রো স্টেশন, পরিষেবা চালু হতে চলেছে অক্টোবরেই

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : পূর্ব রেলের অন্যতম বড় স্টেশন শিয়ালদহের রূপ অবশেষে বদলে যাচ্ছে মেট্রো রেলের হাত ধরেই। আরও জানা গিয়েছে, শিয়ালদহ মেট্রো স্টেশন তৈরি হয়ে যাবে আগামী চার মাসের মধ্যেই। আর গোটা স্টেশন চত্বরের লুক বদলে যাবে তার জেরেই। প্রসঙ্গত, শিয়ালদহ অত্যন্ত গুরুত্বপূর্ণ স্টেশন হতে চলেছে ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের অধীনে। আর লক্ষ লক্ষ যাত্রী মেট্রো রেল ব্যবহার করবেন এই স্টেশন ধরেই, এমনটাই মত কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষের।

যেহেতু একেবারে গা ঘেঁষে তৈরি হচ্ছে শিয়ালদহ মেট্রো স্টেশন আর রেল স্টেশন, তাই যাত্রী সুবিধার বিষয়টিকেও বাড়তি গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। মেট্রো লাইন থাকছে মাটির ১৬.৫ মিটার নিচে।ফুলবাগান মেট্রো স্টেশন থাকছে এই শিয়ালদহ স্টেশনের একদিকেএবং অন্যদিকে থাকছে এসপ্ল্যানেড মেট্রো স্টেশন। আর যেহেতু জংশন স্টেশন হতে চলেছে এসপ্ল্যানেড মেট্রো স্টেশন, তাই শিয়ালদহ মেট্রো স্টেশনে যথাযথ ব্যবস্থা রাখা হবে ভিড় নিয়ন্ত্রণের ক্ষেত্রেও।

আইটিডি-সিইএম এর চিফ অপারেটিং ম্যানেজার রূপক সরকার এই প্রসঙ্গে জানিয়েছেন, ‘শিয়ালদহ মেট্রো স্টেশন হতে চলেছে গুরুত্বপূর্ণ একটি মেট্রো স্টেশন। কারণ মানুষ এখান থেকে মেট্রো ধরবেন শহরতলির বিভিন্ন জায়গা থেকে এসে । ভিড় নিয়ন্ত্রণের জন্য এমনকি থাকবে চওড়া রাস্তা এবং যাত্রী সুবিধার জন্য সব রকম ব্যবস্থাও।

আরও জানা গেছে ,৯টি সিঁড়ি থাকছে স্টেশনে। তার মধ্যে সহজে যাতায়াত করা যাবে শিয়ালদহ দক্ষিণের দিকে থাকা প্রশস্ত জায়গা দিয়ে। সুবিধার জন্য এটি বেশ চওড়া করা হয়েছে। অন্যদিকে, মেট্রো স্টেশনে যাতায়াতের জন্য থাকছে মোট ১৮টি এসক্যালেটর। থাকবে মোট ২৭টি টিকিট কাউন্টার। যার মধ্যে বেশ কয়েকটিবরাদ্দ করা হয়েছে যাদের শারীরিক সমস্যা রয়েছে তাদের জন্যও। থাকছে মোট ৫টি লিফ্ট এবং ৩টি প্ল্যাটফর্ম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *