আগে কখনও ঢোকেনি এত বড় জাহাজ , এক নতুন রেকর্ড হলদিয়া ডকের

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এ যাবৎ কালের সবচেয়ে বড় জাহাজ এসে পৌঁছল হলদিয়ায়। হলদিয়া হক কমপ্লেক্সের জন্য এ এক ঐতিহাসিক মুহূর্ত। বৃহস্পতিবারই হলদিয়া ডক কমপ্লেক্সে পৌঁছেছে বিশাল আকার পণ্যবাহী জাহাজ এম টি ক্লিয়ার ওশান অ্য়াজাক্স। হলদিয়া অয়েল জেটি-৩ নম্বরে এসে নোঙর করেছে এই জাহাজটি। ২০১৯ সালে নির্মিত হয়েছে এই জাহাজটি। নিজের সমতুল্য পণ্যবাহী জাহাজগুলির মধ্যে এম টি ক্লিয়ার ওশান অ্যাজাক্স অন্যতম বৃহত্তম। জাহাজে মোট ২২ জন ক্রু রয়েছেন। প্রায় ৪৮ হাজার ১১১ মেট্রিক টন ন্যাপথা নিয়ে জাহাজটি হলদিয়ায় পৌঁছেছে। এত বিশাল পরিমাণ পণ্য নিয়ে এই প্রথম কোনও জাহাজ হলদিয়া বন্দরে প্রবেশ করল।

এর আগে হলদিয়া বন্দরে কোনও জাহাজে সর্বোচ্চ পণ্য ঢুকেছিল ৪৪ হাজার ৮৮ মেট্রিক টন ন্যাপথা। তাও সেটা ২০১৭ সালে। ৬ বছর আগে স্যানমার সনেট নামে ওই জাহাজটির রেকর্ড ছাপিয়ে এবার ৪৮ হাজার মেট্রিক টনেরও বেশি ন্যাপথা নিয়ে হলদিয়া বন্দরে নোঙর করল এম টি ক্লিয়ার ওশান অ্যাজাক্স। আর এটা বুঝিয়ে দিল যে কলকাতার শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় বন্দরও এই ধরনের ভারী পণ্যবাহী জাহাজ সামাল দিতে দক্ষ।

এম টি ক্লিয়ার ওশান অ্যাজাক্স নামে এই বিশাল জাহাজটি কুয়েতের মিনা আল আহমেদিয়া বন্দর থেকে রওনা দিয়েছিল। জাহাজে ছিল ৮২ হাজার ২৭১ মেট্রিক টন ন্যাপথা। প্রথমে জাহাজটি এসে পৌঁছয় অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমে। সেখানে প্রায় ৩৪ হাজার ১৬০ মেট্রিক টন ন্যাপথা জাহাজ থেকে খালাস করা হয়। এরপর বাকি ন্যাপথা নিয়ে পেল্লায় এই জাহাজটি পৌঁছে যায় হলদিয়া ডক কমপ্লেক্সে।

উল্লেখ্য, এই হলদিয়া ডক কমপ্লেক্সটি হল কলকাতার শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় বন্দরের অন্তর্গত। সেক্ষেত্রে ৮.৭ মিটার নাব্যতায় এই বিশাল জাহাজ হলদিয়া ডকে প্রবেশ করা যথেষ্ট প্রশংসনীয় বলেই মনে করছেন বন্দরের আধিকারিকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *