আজ ভোট ছত্তীসগঢ় ও মিজোরামে, ‘রেনবো’ বুথ রূপান্তরকামীদের জন্য

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ভোটের দামামা অনেক আগেই বেজেছিল। আজ, মঙ্গলবার ছত্তীসগঢ়ও মিজোরামে ভোট দিয়েই শুরু হল ৫ রাজ্যের বিধানসভা নির্বাচন। ছত্তীসগঢ়ে দু-দফায় ভোট হবে। আজ, প্রথম দফায় মোট ২০টি বিধানসভা কেন্দ্রে ভোটগ্রহণ হবে। দ্বিতীয় দফায় ভোট গ্রহণ ১৭ নভেম্বর। আর মিজোরামে এদিন এক দফাতেই ভোটগ্রহণ সম্পন্ন হবে। বলা যায়, ২০২৪-এর লোকসভা নির্বাচনের আগে এই ৫ রাজ্যের বিধানসভা নির্বাচন একসঙ্গে কেন্দ্রের শাসকদল বিজেপি ও বিরোধী শিবিরের কাছে ‘ফ্লোর টেস্ট’। স্বাভাবিকভাবেই এই ভোট ঘিরে উত্তেজনা তুঙ্গে।

ছত্তীসগঢ়ের ৯০টি বিধানসভা কেন্দ্রের মধ্যে এদিন ২০টি কেন্দ্রে ভোটগ্রহণ হবে। এই কেন্দ্রগুলির মধ্যে মাও-অধ্যুষিত বাস্তার জেলাতেও ভোট রয়েছে। ভোটের আগেই সোমবার বিকালে আইআইডি বিস্ফোরণ ঘটে কানকের জেলায়। সেই বিস্ফোরণে বিএসএফের এক জওয়ান-সহ ২ ভোটকর্মী আহত হয়েছেন। স্বাভাবিকভাবেই এদিনের ভোট নিয়ে জনগণের মধ্যেও চাপা আতঙ্ক রয়েছে। তবে এবারেই প্রথমবার রূপান্তরকামীদের জন্য বড় পদক্ষেপ করেছে কানকের জেলা প্রশাসন। পাখানজুরে একটি ভোটকেন্দ্রের গেট রামধনু মডেলে করা হয়েছে। যাতে রূপান্তরকামীরাও বিনা সংশয়ে ভোট দিতে আসতে পারে এবং অন্যান্যরাও তাদের নিয়ে বিব্রত বোধ না করে। রূপান্তরকামীদের জন্য রামধনু রঙ ও আকারের ভোটগ্রহণ কেন্দ্র সম্ভবত দেশের মধ্যে এটাই প্রথম বলে জানিয়েছেন কানকের জেলার এএসপি প্রশান্ত শুক্লা। ছত্তীসগঢ়ে ভোট গ্রহণের সময় দুটি ভাগে ভাগ করা হয়েছে।

অন্যদিকে, এদিন মিজোরামে ৪০টি বিধানসভা কেন্দ্রে ভোট গ্রহণ হবে। মোট ভোটারের সংখ্যা ৮ লক্ষের বেশি। রাজ্যের শাসকদল, মিজো ন্যাশনাল ফ্রন্ট (MNF), প্রধান বিরোধদল জোরাম পিপলস মুভমেন্ট এবং কংগ্রেসের প্রার্থীসংখ্যা সবেচেয়ে বেশি, ৪০ জন। অন্যদিকে, বিজেপি ও আপের প্রার্থী সংখ্যা যথাক্রমে ২৩ ও ৪। ভোটগ্রহণ শুরু হবে সকাল ৭টা থেকে এবং চলবে বিকাল ৪টে পর্যন্ত। সুষ্ঠুভাবে ভোট সম্পন্ন করাতে রাজ্যে অতিরিক্ত কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে। প্রসঙ্গত, দেশের মধ্যে কর্মহীন যুবর সংখ্যা সর্বাধিক মিজোরামে। স্বাভাবিকভাবেই বিভিন্ন রাজনৈতিক দল ও ভোটারদের কাছে উন্নয়ন এবং চাকরিই এই ভোটের অন্যতম লক্ষ্য। তাই দুর্নীতি-মুক্ত সরকার গড়ার লক্ষ্যে যুব সম্প্রদায়।

প্রসঙ্গত, ছত্তীসগঢ় বাদে সব রাজ্যেই এক দফায় ভোট গ্রহণ হবে। প্রথম ভোট শুরু হচ্ছে ছত্তীসগঢ় ও মিজোরামে। আগামী ১৭ নভেম্বর ছত্তীসগঢ়ে দ্বিতীয় দফায় ভোট গ্রহণ হবে। তার সঙ্গে মধ্য প্রদেশেও ভোট হবে। আগামী ২৩ নভেম্বর রাজস্থান এবং ৩০ নভেম্বর তেলঙ্গানায় ভোটগ্রহণ হবে। তবে সব রাজ্যেই একসঙ্গে ভোটের ফল প্রকাশিত হবে, আগামী ৩ ডিসেম্বর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *