আদালতের প্রশ্নের মুখে সিভিক ভলান্টিয়ারদের ভূমিকা, গাইডলাইন তৈরির নির্দেশ হাইকোর্টের

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : রাজ্যের আইনশৃঙ্খলা বিষয়ে সিভিক ভলান্টিয়ারদের ভূমিকা নিয়ে প্রশ্ন তুললেন হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা। মঙ্গলবার একটি মামলার শুনানিতে এই প্রশ্ন তোলেন হাইকোর্টের বিচারপতি। রাজ্যে সিভিক ভলান্টিয়ারের ভূমিকা নিয়ে একটি বিস্তারিত গাইডলাইন তৈরি করারও নির্দেশ দিয়েছেন তিনি। রাজ্য পুলিশের আইজিকে এই বিষয়ে আগামী ২৯ মার্চের মধ্যে গাইডলাইন তৈরি করে আদালতে জমা দিতে হবে।

এক সর্বভারতীয় সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, এক যুবককে বাড়ি থেকে তুলে নিয়ে যাওয়ার অভিযোগ ওঠে সরশুনা থানার দুই সিভিক ভলান্টিয়ারের বিরুদ্ধে। এরপরই হাইকোর্টের দ্বারস্থ হন ওই যুবকের পরিবার। এদিন সেই মামলার শুনানিতেই হাইকোর্টের বিচারপতি সিভিক ভলান্টিয়ারদের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন। যুবকের পরিবারের আইনজীবী সব্যসাচী চক্রবর্তী আনিস খানের প্রসঙ্গ তোলেন। শুধু তাই নয়, এর আগে আরও বিতর্কে জড়িয়েছে সিভিক ভলান্টিয়ারের নাম।

সম্প্রতি বাঁকুড়া পুলিশের উদ্যোগে প্রাথমিকের পড়ুয়াদের পাঠ দেওয়ার কাজে সিভিক ভলান্টিয়ারদের নিয়োগ নিয়ে বিতর্ক শুরু হয় রাজ্যজুড়ে। পরে অবশ্য রাজ্য শিক্ষা দফতর এবং পুলিশের পক্ষে বিষয়টি স্পষ্ট করে জানানো হয়। বলা হয় বিদ্যালয়ে নয়, বিদ্যালয়ের বাইরে প্রাথমিকের পড়ুয়াদের শিক্ষা দেবেন সিভিক ভলান্টিয়াররা।

২০১২ সালে এই বাহিনী গড়ে তোলার কাজ শুরু হয়। বর্তমানে রাজ্যে এক লক্ষের বেশি সিভিক ভলান্টিয়ার রয়েছেন। প্রথমে এই বাহিনীর নাম রাখা হয় ‘সিভিক পুলিশ ভলান্টিয়ার্স।’ পরে ২০১৪ সালে পুলিশ কথাটি সরিয়ে ‘সিভিক ভলান্টিয়ার্স’ রাখা। মূলত এই বাহিনী গড়ে তোলা হয়েছিল যানবাহন নিয়ন্ত্রণ ও মেলা-পার্বণে ভিড় সামলানোর জন্য। প্রশাসনিক সূত্রের খবর অনুযায়ী, এই বাহিনী গড়ে তোলার উদ্দেশ্য ছিল পুলিশের সাহায্যকারী হিসেবে। সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ভাল কাজ করলে সিভিক ভলান্টিয়ারদের পুরস্কৃত করার ঘোষণা করেছেন।

নবান্ন সূত্রের খবর, রাজ্যের বিভিন্ন জায়গায় কনস্টেবল পদে ‘দক্ষ’ সিভিক ভলান্টিয়ারদের নিয়োগ করা যায় কি না, তা ভাবার জন্য রাজ্য স্বরাষ্ট্র দফতরকে পরামর্শ দিয়েছেন মুখ্যমন্ত্রী। সিভিক ভলান্টিয়ার পদে আবেদনের জন্য ১৮ থেকে ৬০ বছর বয়স হতে হবে। এই পদে আবেদনের জন্য সর্বনিম্ন শিক্ষাগত যোগ্যতা লাগে অষ্টম শ্রেণি পাশ। সিভিক ভলান্টিয়ারদের বর্তমান বেতন মাসিক ৯,০০০ টাকা। অসুস্থতা এবং দুর্ঘটনাজনিত কারণে সিভিক ভলান্টিয়ারদের বিমার সুযোগসুবিধাও দেয় রাজ্য সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *