আপ কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস বড় দুর্ঘটনা থেকে রক্ষা পেল কিশোরের তৎপরতায়

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : পঞ্চম শ্রেণীর ছাত্রের উপস্থিত বুদ্ধিতে বড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেল শিয়ালদহ- শিলচরগামী আপ কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস । বাঁচল কয়েকশ মানুষের জীবন। ঘটনাটি ঘটেছে মালদা জেলার ভালুকা রোড স্টেশনের অদূরে। কিশোরের নিজের জীবনের ঝুঁকি নিয়ে সুপারফাস্ট ট্রেনের যাত্রীদের জীবন বাঁচানোর ছবি বর্তমানে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। যা দেখে রীতিমত স্তম্ভিত রেলকর্তারাও।

কিশোরের তৎপরতায় আপ কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের রক্ষা পাওয়ার ঘটনাটি বৃহস্পতিবার দুপুরে ঘটেছে। ওই কিশোরের নাম মুরসালিম। কড়িয়ালী বারিনওয়ার মিশন বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির ছাত্র মুরসালিম দুপুর সাড়ে ৩টে নাগাদ টিউশন থেকে ফিরছিল। সেই সময় সে লক্ষ্য করে, ভালুকা রোড স্টেশনের আপ কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসটি যে লাইনের উপর দিয়ে আসছে, সেই লাইনের পাশে মাটি সরে গিয়েছে। ট্রেনটি যে অবিলম্বে থামানো জরুরি, না হলে বড় দুর্ঘটনা ঘটতে পারে, তা ওই কিশোরও বুঝতে পারে। লাল রং যে বিপদ সংকেত এবং সেটা দেখলে ট্রেন দাঁড়িয়ে, সেকথা জানত মুরসালিম। তাই সে পরনের লাল গেঞ্জি খুলে সেটি নাড়াতে-নাড়াতে জীবনের ঝুঁকি নিয়েই দুরন্ত গতিতে আসা ট্রেনের দিকে এগিয়ে যায়।

দূর থেকে লাল সংকেত দেখে আপ কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের চালক এমার্জেন্সি ব্রেক কষে ট্রেনটি মাঝপথে থামিয়ে দেন। তারপর ট্রেন থেকে নেমে মুরসালিমের কথামতো লাইনের দিকে তাকাতেই তিনি দেখতে পান, লাইনের পাশে মাটি সরে গিয়েছে। এরপর খবর পেয়ে রেলকর্মীরা ঘটনাস্থলে তড়িঘড়ি ছুটে যান এবং আপ লাইনটি মেরামতি করেন। তারপর আবার ট্রেনটি সুষ্ঠুভাবে গন্তব্যের দিকে রওনা দেয়। মুরসালিম ট্রেন লাইনের পাশে মাটি সরে যাওয়ার বিষয়টি না দেখতে পেলে যে বড় দুর্ঘটনা ঘটতে পারত, তা স্বীকার করে নিয়েছেন রেল কর্তারাও। মুরসালিমের এই কাজে অভিভূত তার পরিবার থেকে প্রতিবেশীরাও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *