আয়কর দফতরের বিশেষ তল্লাশি নাসিকে পেঁয়াজের গুদামে, বাজেয়াপ্ত হল ২৪ কোটি টাকাও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : পেঁয়াজের ক্রমশ লাগামছাড়া দাম বাড়ছিল অসাধু ব্যবসায়ীদের দাপটে। আয়কর দফতর এহেন পরিস্থিতির মাঝেই হানা দিল নাসিকের পেঁয়াজের গুদামে। কেন্দ্রীয় সংস্থা নগদ ২৪ কোটি টাকা বাজেয়াপ্ত করেছে অন্তত ১০টি জায়গায় তল্লাশি চালিয়ে। শুধু তাই নয় এই তল্লাশি অভিযানে সন্ধান মিলেছে প্রায় ১০০ কোটি টাকা বেহিসাবি লেনদেনেরও। একই সঙ্গে উদ্ধার করা হয়েছে এমনকি বেআইনিভাবে গুদামজাত করে রাখা বিপুল পরিমাণ পেঁয়াজ। এক ধাক্কায় পেঁয়াজের দাম অনেকখানি নেমে গিয়েছে আয়কর দপ্তরের এই অভিযানের জেরে।

জানা গিয়েছে, আয়কর দপ্তর এই বিশেষ অভিযান চালায় বাজারে পেঁয়াজের লাগামছাড়া দাম বৃদ্ধির জন্য অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে পদক্ষেপ নিতেই। গত বৃহস্পতিবার থেকে চালানো হয়েছিল এই অভিযান। আয়কর দপ্তরের আরও দাবি, বেআইনিভাবে পেঁয়াজ মজুত করে রেখে বাজারে কৃত্রিম সংকট তৈরি করে দাম বৃদ্ধি করাই ছিল এই অসাধু ব্যবসায়ীদের প্রধান উদ্দেশ্য। আয়কর দপ্তরের তরফে জানা গিয়েছে, এই অসাধু ব্যবসায়ীরা সর্বোচ্চ ১০ টাকা দামে পেঁয়াজ কিনত কৃষকদের থেকে। অথচ খাতায় হিসেবে দেখানো হতো ৩০ টাকায় পেঁয়াজ কেনা হয়েছে। খাতায়-কলমে যে হিসেবে দেখানো হয় সেখানে ৫ টাকা লাভ রেখে সাধারণ মানুষের কাছে ৩৫ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি করা হয়। তবে তার তুলনায় অনেকখানি বেশি মজুতদারদের এই লাভের পরিমাণ। আর এই বিপুল লাভের টাকায় সরকারকে ট্যাক্সও ফাঁকি দিতো তারা।

উল্লেখ্য, আয়কর দপ্তর বিগত কয়েক বছর ধরে এই অসাধু ব্যবসায়ীদের নজরে রেখেছিল। অবশেষে আঁটঘাট বেঁধে ওই কেন্দ্রীয় সংস্থা বৃহস্পতিবার তল্লাশি অভিযানে নামে । তবে বলার অপেক্ষা রাখে না কৃত্রিম কালোবাজারির বিরুদ্ধে এক বড় সাফল্য এই তল্লাশি অভিযান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *