কেন্দ্রীয় সরকারের সলিসিটর জেনারেল মনমোহন সিং-এর ভূয়সী প্রশংসা করলেন দেশের শীর্ষ আদালতের এজলাসে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : সুপ্রিম কোর্টে শুনানি চলাকালীন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং-এর প্রশংসা করল কেন্দ্রীয় সরকার। মনমোহনের আমলে যে আর্থিক সংস্কার হয়েছিল, সে কথা উল্লেখ করলেন সলিসিটর জেনারেল তুষার মেহতা। শুধু মনমোহন সিং নয়, নরসিমহা রাও-এরও প্রশংসা করেন তিনি। উল্লেখ করেন, ওই দুই প্রধানমন্ত্রীর আমলেই আর্থিক সংস্কারে শেষ হয় লাইসেন্স রাজ।

উল্লেখ্য, একটি শুনানি চলছিল প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন ৯ বিচারপতির বেঞ্চে। সেখানেই তুষার মেহতা উল্লেখ করেন, একাধিক আইনে পরিবর্তন আসায় অর্থনীতিতে বড় প্রভাব পড়েছিল। এদিন শুনানি চলাকালীন ইন্ডাস্ট্রিজ ডেভেলপমেন্ট অ্যান্ড রেগুলেশন অ্যাক্টের সমালোচনা করে ৯ বিচারপতির বেঞ্চ। এই প্রসঙ্গে তুষার মেহতা বলেন, পরিবর্তন এলেও আইডিআরএ আইনে কেউ কোনও পরিবর্তন আনেনি। তিনি আরও বলেন, ‘এই আইনের জন্য শিল্পের ক্ষেত্রে সরকারের একটা নিয়ন্ত্রণ আছে, তবে নিয়ন্ত্রণ মানে এই নয় যে সেই ক্ষেত্রে সরকার কোনও পরিবর্তন করতে পারে।’

এদিন সলিসিটর জেনারেল এও জানান, এই নিয়ন্ত্রণ রাখা হয়েছে দেশের স্বার্থেই। করোনা পরিস্থিতির কথা উদাহরণ হিসেবে উল্লেখ করেন তিনি। তাঁর দাবি, এই নিয়ন্ত্রণ ছিল বলেই করোনা পরিস্থিতিতে স্যানিটাইজার তৈরি হওয়ার ক্ষেত্রে কোনও অসুবিধা হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *