আরও প্রসস্থ হল ‘ইন্ডিয়া’জোটের র ফাটল, অবশেষে রাহুল-অখিলেশের X-Ray-MRI তরজা জাতিভিত্তিক জনসুমারি নিয়ে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আসন্ন ২০২৪ লোকসভা নির্বাচনে বিজেপিকে কেন্দ্র থেকে গদিচ্যুত করতে একজোট হয়েছে বিরোধী দলগুলি। তৈরি হয়েছে ইন্ডিয়া জোট। কিন্তু যত নির্বাচন এগিয়ে আসছে, ততই চওড়া হচ্ছে ইন্ডিয়া জোটের ফাটল। সম্প্রতিই কংগ্রেসকে বিঁধেছিল সমাজবাদী পার্টি। এবার জাতিভিত্তিক জনসুমারি নিয়েও ফের একবার সমাজবাদী পার্টির নিশানায় কংগ্রেস । সোমবারই সপা প্রধান অখিলেশ যাদব প্রশ্ন করেন যে পূর্ববর্তী ক্ষমতায় থাকা কংগ্রেস শাসিত সরকার কেন জাতিভিত্তিক জনসুমারি করায়নি?

রবিবার নির্বাচনী প্রচারে বেরিয়ে কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী জাতিভিত্তিক জনসুমারির পক্ষে সওয়াল করে বলেছিলেন, “এটা হল এক্স-রে, যা দেশের বিভিন্ন জাতি-সম্প্রদায় সম্পর্কে স্পষ্ট ধারণা দেবে”। সোমবার রাহুলের এই মন্তব্যের প্রতিক্রিয়া জানতে চাওয়া হলে সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব বলেন, “কংগ্রেস জাতিভিত্তিক জনসুমারির দাবি করছে, এটা তো মিরাকেল।”

মধ্য প্রদেশে ভোট প্রচারে এসে উত্তর প্রদেশের প্রাক্তন মুখ্য়মন্ত্রী বলেন, “কংগ্রেস ক্ষমতায় থাকাকালীন কেন জাতিভিত্তিক জনসুমারি করেনি? ওই সময়ে প্রয়োজন ছিল এক্স-রে। এখন আমাদের কাছে এমআরআই, সিটি স্ক্যান রয়েছে। যদি এই সমস্যার সমাধান আগেই করা হত, তবে সমাজে এই বিভাজনই থাকত না।”

অখিলেশ আরও বলেন, “কংগ্রেসও যে জাতিভিত্তিক জনসুমারির কথা বলছে, এটা মিরাকেল। আজ যারা এক্স-রে কথা বলছে, তারাই স্বাধীনতার পর জাতিভিত্তিক জনসুমারি বন্ধ করেছিল। যখন নেতাজি (মুলায়ম সিং যাদব) শরদ যাদব, লালু প্রসাদ যাদব ও দক্ষিণ ভারতের বিভিন্ন পার্টি লোকসভায় জনসুমারির দাবি তুলেছিল, তখন কংগ্রেস তা প্রত্য়াখান করেছিল। এখন কেন ওরা জাতিভিত্তিক জনসুমারি চাইছে? কারণ ওরা জানে যে ওদের পুরনো ভোট ব্যাঙ্ক আর ওদের সঙ্গে নেই। কিন্তু দলিত, আদিবাসী ও পিছিয়ে পড়া শ্রেণির মানুষেরা জানেন যে কংগ্রেস কীভাবে তাদের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছিল।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *