আর বাকি ৩ সেঞ্চুরি হাঁকাতে, শহরে পেট্রোলের দাম পেরল ৯৭ টাকা !‌ চিন্তায় আমজনতা

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : পেট্রোল-‌ডিজেলের দাম ফের বৃদ্ধি পেলো । রাজ্যে এদিকে লাগাতার বাড়ছে কোভিড আক্রান্তের সংখ্যা আর গোটা রাজ্য একরকম বিপর্যস্ত তার জেরেই। তারপরই বিপুল হরে বেড়ে গেল জ্বালানি তেলের দাম। শনিবার তেল কোম্পানিগুলো ফের দাম বাড়াল আন্তর্জাতিক বাজারে তেলের মূল্য বাড়ায়। পেট্রোলের দাম ৩৪ পয়সা বেড়েছে শহর কলকাতায়। আজ থেকে লিটার প্রতি পেট্রোল ৯৭ টাকা ৯৭ পয়সা দিয়ে কিনতে হবে দাম বাড়ার ফলে। ডিজেলের দাম বেড়ে দাঁড়াল ৯১ টাকা ৫০ পয়সা। দাম বেড়েছে ৩৫ পয়সা। কলকাতার পাশাপাশি পেট্রোল ও ডিজেলের দাম বেড়েছে দেশের রাজধানী দিল্লিতেও। দিল্লিতে আজ পেট্রোলের দাম বেড়ে ৯৮ টাকা ১১ পয়সা হয়েছে লিটার প্রতি এবং ডিজেল ৮৮ টাকা ৬৫ পয়সা হয়েছে লিটার প্রতি। এই মুহূর্তে পেট্রোল-‌ডিজেলের দাম সেঞ্চুরির দিকে এগোচ্ছে দেশের বেশ কয়েকটি শহরে। আজ পেট্রোলের দাম বেড়ে লিটার প্রতি ১০৪ টাকা ২২ পয়সা এবং ডিজেল লিটার প্রতি ৯৬ টাকা ১৬ পয়সা হয়েছে বাণিজ্যনগরী মুম্বইতে। এদিকে সাধারণ মানুষও চরম ভোগান্তির আশঙ্কায় পেট্রোল-‌ডিজেলের লাগাতার দাম বেড়ে যাওয়ার ফলে। প্রবল সম্ভাবনাও রয়েছে বাস, ট্যাক্সি, অ্যাপ ক্যাবের ভাড়া বেড়ে যাওয়ারও।

এদিকে যেভাবে করোনা আক্রান্তদের সংখ্যা বাড়ছে সেইজন্য লকডাউন চলছে বাংলা সহ একাধিক রাজ্য। এমনকি নিম্নবিত্ত এবং মধ্যবিত্ত পরিবারের অর্থনৈতিক অবস্থা শোচনীয় হয়ে গিয়েছে লকডাউনের জেরে। তার উপর সমস্যা আরও বাড়বে বাস ভাড়া, ট্যাক্সিভাড়া বাড়লে। আবার নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বাড়ার আশঙ্কাও রয়েছে জ্বালানি তেলের দাম বৃদ্ধির জেরে।

তৃণমূল নেতৃত্ব কেন্দ্রীয় সরকারের দিকে আঙুল তুললেন পেট্রোল-‌ডিজেলের দাম বেড়ে যাওয়া নিয়েও । তাঁদের মতে, এই বিজেপি শাসিত কেন্দ্রীয় সরকার সাধারণ মানুষের কথা ভাবে না । করোনা আবহে যখন বিপর্যস্ত দেশের মানুষ তখন আবার জ্বালানি তেলের দাম বাড়ানো হচ্ছে। কেন্দ্রীয় সরকার এমনকি কোনও পদক্ষেপ করছে না দাম কমানোর ক্ষেত্রে ।করোনা ঠেকাতেও কেন্দ্রীয় সরকার চরম ভাবে ব্যর্থ। অর্থনীতিবিদদের মতে, বাজারের অন্য পণ্যের দামের ওঠানামা যুক্ত জ্বালানি তেলের দামের সঙ্গে। কেন্দ্রীয় সরকার কোনো ভাবেই এর দায় এড়াতে পারে না। কেন্দ্রের উচিত একটা স্তরে গিয়ে দাম নিয়ন্ত্রণ করা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *