ইতিহাস বদল! নীতীশ কুমার কটাক্ষ করলেন অমিত শাহের মন্তব্যকে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বারেবারই টাল খাচ্ছিল জোট শরিক বিজেপির সঙ্গে তার সম্পর্ক । এ বার ইতিহাস বদল নিয়ে জেডিইউ প্রধান ও বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার কটাক্ষ করলেন বিজেপি নেতা অমিত শাহের মন্তব্য নিয়ে। নীতীশের প্রশ্ন, কী ভাবে কেউ ইতিহাস বদল করতে পারেন? তাঁর কথায়, ‘‘ইতিহাস হল যা ঘটে গিয়েছে। সেটা কেউ কী ভাবে পরিবর্তন করতে পারেন?’’

সম্প্রতি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অভিযোগ করেন যে, ইতিহাসবিদরা সব চেয়ে বেশি গুরুত্ব আরোপ করেছেন মোগলদের উপরেই। এমনকি অন্য রাজত্বকালকে উপেক্ষা করা হয়েছে। এ বার সময় এসেছে ইতিহাস বইগুলি খতিয়ে দেখার। এক সাংবাদিক নীতীশকে প্রশ্ন করেছিলেন সেই বিষয়টি তুলে ধরে। তারই উত্তরে নীতীশ বলেন, ‘‘আপনি কি ইতিহাস বদলে দিতে পারবেন? বুঝতে পারছি না, কেউ কী ভাবে ইতিহাসের পরিবর্তন করবেন। ইতিহাস হল ইতিহাস।’’ এর পরেই তিনি বলেন, ভাষার বিষয়টি পৃথক। কিন্তু কী ভাবে করা সম্ভব মৌলিক ইতিহাসের পরিবর্তন!

অমিত শাহ সম্প্রতি বলেছিলেন, ‘‘ইতিহাসবিদরা যদি সঠিক তথ্য লিখতে শুরু করেন সেই ঘটনাগুলি সম্পর্কে যা ইতিহাসে সে ভাবে গুরুত্বই পায়নি, সত্যি সামনে আসবে সে ক্ষেত্রে।’’ এর পরেই তাঁর অভিযোগ, অধিকাংশ ইতিহাসবিদই অতিরিক্তি গুরুত্ব আরোপ করেছেন মোগলদের উপরে। অন্য দিকে উপেক্ষা করা হয়েছে, পাণ্ড্য, চোল, মৌর্য, অহোম, গুপ্তের মতো রাজত্বকালকে। অমিত জানান ৮০০ বছর রাজত্ব করেছিল পাণ্ড্যরা, ৬৫০ বছর রাজত্ব করেছিল অহোমরা। অমিত পল্লব ও চোলদের ৬০০ বছরের রাজত্বকালের উদাহরণও তুলে ধরেছেন । আবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্যে উঠে এসেছে সাতবাহন সাম্রাজ্যের কথাও।অমিতের সেই মন্তব্য নিয়েই উপহাস করেন নীতীশ কুমার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *