এবার ভারতীয় সেনা আকাশে উড়বে বিশেষ একধরণের জ্যাকেট পরে , ধরা পড়বে শত্রুর সবরকম ছলচাতুরী!

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ধীরে ধীরে ভারতীয় সেনা হয়ে উঠছে আরও শক্তিশালী । শত্রু দেশকে চমকে দিয়ে স্পেশাল জ্যাকেট যুক্ত হতে চলেছে ভারতীয় সেনায়। যে জ্যাকেট পরে খুব সহজেই আকাশে উড়তে পারবেন সেনারা। এমনকি শত্রু সেনাঘাঁটির উপরও নজর রাখতে পারবেন। বেঙ্গালুরুতে পাঁচ দিনের অ্যারো ইন্ডিয়া শো চলাকালীন দেখা গিয়েছে, মূলত সেনাবাহিনীকে উন্নত করতে নতুন প্রযুক্তির ওপর বিশেষভাবে গুরুত্ব দিয়েছেন ভারত সরকার । যার কেন্দ্রবিন্দুতে রয়েছে জেট স্যুট। এই বিশেষ স্যুট পড়ে খুব সহজেই আকাশে ওড়া যাবে।

সিনেমার পর্দায় অহরহ দেখতে পাওয়া যায়, যে কোন ব্যক্তি উড়ে বেড়াচ্ছেন আকাশে। আয়রন ম্যান আকাশে যুদ্ধ করছে স্যুট পরে। এবার বাস্তবে পরিণত হতে চলেছে সেই দৃশ্য, তাও আবার ভারতের মাটিতে। খুব শীঘ্রই দেখা যাবে আকাশে উড়ছেন ভারতীয় সেনারা। তার জন্য তৈরি করা হয়েছে বিশেষ একধরণের জেট স্যুট। প্রতিরক্ষা মন্ত্র থেকে প্রায় ৪৮ টি এই ধরনের জ্যাকেট অর্ডার করেছে। এই প্রতিষ্ঠানটি বিশেষ প্রযুক্তিতে তৈরি করবে Jet Suit MK 1 । এটি মূলত ‘মেড ইন ইন্ডিয়ার’ স্যুট। যেখানে ব্যবহার করা হবে গ্যাস বা তরল জ্বালানি। এটির মাধ্যমে সৈন্যরা প্রায় বাতাসে উড়তে পারবেন ১০ থেকে ১৫ মিটার উপর পর্যন্ত। এটি চলবে গ্যাস টারবাইন ইঞ্জিনে। এক্ষেত্রে সৈন্যরা বাতাসে উড়তে পারবেন প্রতি ঘন্টায় প্রায়৫০ কিলোমিটার গতিতে। উভয় হাত দিয়ে নিয়ন্ত্রণ করার ব্যবস্থা রয়েছে। আশা করা হচ্ছে এই স্যুটের মাধ্যমে ভারতীয় সেনারা খুব সহজে ভারতীয় সীমান্ত পর্যবেক্ষণের পাশাপাশি পাহাড় ও জঙ্গলে নজরদারির কাজ চালাতে পারবেন।

শত্রুকে উপযুক্ত জবাব দিতে এই বিশেষ স্যুট ভারতীয় সেনাবাহিনীতে খুব শীঘ্রই যুক্ত হতে চলেছে। যার ওজন হবে প্রায় ৪০ কেজি পর্যন্ত এটি এমন ভাবে তৈরি করা হয়েছে যাতে সৈন্যরা খুব সহজে যেখানে খুশি এটির সাহায্য উড়তে পারেন এবং মাটিতে অবতরণ করতে পারেন। এটি যে কোন আবহাওয়ায় কাজ করবে। টানা ৮ মিনিট ধরে আকাশে উড়তে পারা যাবে এই স্যুটের সাহায্যে। স্যুটটির দাম ঠিক কত টাকা হবে তা নির্দিষ্ট করে জানা যায়নি। এই স্যুট পরিধান থাকাকালীন কোনো হামলা করা যাবে না শত্রুর পক্ষকে । তাই উড়তে উড়তে যাতে সেনারা খুব সহজেই শত্রুপক্ষকে সামলাতে পারে সেই বিষয় এখনো পরীক্ষা-নিরীক্ষা চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *